Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে আইনজীবী ফোরামের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে বিক্ষোভ-প্রতিবাদ সমাবেশ করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আইনজীবীরা। গতকাল রোববার দুপুরে সুপ্রিম কোর্ট বার প্রাঙ্গনে তারা এ সমাবেশ করেন।
সংগঠনের সুপ্রিম কোর্ট বার ইউনিটের উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন অ্যাডভোকেট আব্দুল জব্বার ভুঁইয়া। এতে সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন, আবেদ রাজা, বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, মনির হোসেন, বারের বর্তমান সম্পাদক ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল, ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, মোহাম্মদ আলী, কামরুজ্জামান মামুন, শফিউল আলম মাহমুদ, মনিরুজ্জামান আসাদ প্রমুখ বক্তৃতা করেন।
অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির দুই বছর আগে, ২০১২ সালে গণতন্ত্র হরণ করা হয়েছে। বিচারপতি এবিএম খায়রুল হক এর জন্য দায়ী। তিনি তত্ত্বাবধায়ক সরকারের মামলায় উন্মুক্ত আদালতে এক কথা বলেছেন। আর লিখিত রায়ে আরেক কথা বলেছেন। এটা বিচার বিভাগীয় দুর্নীতি। খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দিয়ে বিদেশে উন্নত চিকিৎসা নেয়ার সুযোগ দিতে সরকারের প্রতি আহ্বান জানান বিএনপি’র এই কেন্দ্রীয় নেতা।
গাজী কামরুল ইসলাম সজল বলেন, আওয়ামী লীগের এটা প্রথম নয়, এর আগে ১৯৭৫ সালে দেশের গণতন্ত্র হত্যা করা হয়। ২০১৪ সালের ৫ জানুয়ারি গণতন্ত্র হত্যার জন্য শুধু শেখ হাসিনা দায়ী নন। সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকও সমানভাবে দায়ী। আমাদের বিশ্বাস, গণতন্ত্রকার্মী আইনজীবী ও সাধারণ আইনজীবীরা এর সমুচিত জবাব দেবে।
বিক্ষোভ সমাবেশে দুই শতাধিক আইনজীবী অংশ নেন। অন্যান্য বক্তারা দেশে গণতন্ত্র, আইনের শাসন ও ভোটের অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানান। তারা এছাড়া বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দিয়ে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা নিশ্চিতের দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতন্ত্র হত্যা দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ