Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

চীনে বৈদেশিক মুদ্রার রিজার্ভ নতুন উচ্চতায় পৌঁছেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

চীনের জাতীয় বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা ব্যুরো গত ৭ জানুয়ারি প্রকাশিত এক পরিসংখ্যানে বলা হয়, ২০২১ সালের ডিসেম্বরের শেষে, চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৩২৫০ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার, যা নভেম্বরের শেষের তুলনায় ২৭ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার বেশি, এর প্রবৃদ্ধির হার ০ দশমিক ৮৬ শতাংশ।
এটি টানা তৃতীয় মাসে যে চীনে বৈদেশিক মুদ্রার রিজার্ভের স্কেল পুনরুদ্ধার করেছে এবং এটি ২০১৬ সাল থেকে একটি নতুন উচ্চতায় পৌঁছেছে। চায়না মিনশেং ব্যাংকের প্রধান গবেষক ওয়েন বিন বলেন, মূল্যায়ন ফ্যাক্টর বৈদেশিক মুদ্রার রিজার্ভের স্কেলে রিবাউন্ডের প্রধান কারণ। ডিসেম্বরে, মার্কিন ডলারের বিনিময় হার সূচক কমেছে এবং বৈশ্বিক বন্ড সূচক কমেছে। বিনিময় হারের রূপান্তর এবং সম্পদের দামের পরিবর্তনের প্রভাবকে বিবেচনায় নিয়ে, চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভের মাত্রা পুনরুজ্জীবিত হয়েছে। বর্তমানে, যদিও চীনের অর্থনীতি সঙ্কুচিত চাহিদার মুখোমুখি হচ্ছে তিনটি চাপ সরবরাহ শক, সরবরাহ শক এবং প্রত্যাশিত দুর্বলতা, কিন্তু চীনের দীর্ঘমেয়াদী অর্থনৈতিক উন্নতির ভিত্তি পরিবর্তন হয়নি।

প্রবৃদ্ধি স্থিতিশীল করার জন্য ধারাবাহিক নীতির প্রবর্তন ও বাস্তবায়নের মাধ্যমে, এবং অগ্রসর প্রচেষ্টার উপর নির্ভর করে, অভ্যন্তরীণ চাহিদা সম্প্রসারণে সহায়তা বৃদ্ধি, বাহ্যিক চাহিদা স্থিতিশীল করা এবং অর্থনীতি বজায় রাখা। যুক্তিসঙ্গত পরিসরের মধ্যে কাজ সামগ্রিক স্থিতিশীলতার ভিত্তি স্থাপন করেছে। চীনের বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা ব্যুরোর উপ-মহাপরিচালক এবং তথ্য মুখপাত্র ওয়াং ছুন ইং বলেন, বর্তমানে বিশ্বব্যাপী মহামারী এবং বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি জটিল এবং গুরুতর এবং আন্তর্জাতিক আর্থিক বাজার এখনও অনেক অস্থির এবং অনিশ্চিত কারণের মুখোমুখি।

যাইহোক, চীনের মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের সামগ্রিক প্রচারের পরিবর্তন হয়নি, এবং শক্তিশালী অর্থনৈতিক স্থিতিস্থাপকতা এবং দীর্ঘমেয়াদী উন্নতির মৌলিক বিষয়গুলি পরিবর্তিত হয়নি, যা বৈদেশিক মুদ্রার রিজার্ভের স্কেলের সামগ্রিক স্থিতিশীলতার জন্য সহায়ক। সূত্র : সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৬ জানুয়ারি, ২০২২
১৫ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ