Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষতিপূরণ আইনের সংস্কার দাবি গার্মেন্টস শ্রমিকদের

প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি ক্ষতিপূরণ আইনের সংস্কার দাবি করেছে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশন। গতকাল (শুক্রবার) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানানো হয়।
সমাবেশে বক্তারা বলেন, কল-কারখানার মালিকদের পেশিশক্তি,  বেশি মুনাফার লোভ এবং কিছু কর্মকর্তার অনিয়ম ও দুর্নীতির কারণে কল-কারখানায় এ ধরনের ঘটনা রোধ করা সম্ভব হচ্ছে না। শিল্পের স্বার্থে, দেশের স্বার্থে শ্রমিকদের স্বাস্থ্য ও জীবনের নিরাপত্তার জন্য শ্রমিকদের কর্মস্থলের নিরাপত্তা নিশ্চিত করা জরুরি।
ফেডারেশনের পক্ষ থেকে বেশ কয়েকটি দাবিও জানানো হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- ভবন এবং অগ্নিনিরাপত্তার পাশাপাশি শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করা, শ্রমিকদের পেশাগত রোগ নির্ণয়ের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে আলাদা প্রতিষ্ঠান গঠন করা।
আয়োজক সংগঠনের সভাপতি বাবুল আখতারের সভাপতিত্বে সমাবেশে বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তারসহ বিভিন্ন কারখানার শ্রমিকেরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষতিপূরণ আইনের সংস্কার দাবি গার্মেন্টস শ্রমিকদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ