Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

সু চির মামলার রায় আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১১:২৪ এএম

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে মামলার রায় ঘোষণা হতে যাচ্ছে আজ। অবৈধভাবে ওয়াকি-টকি রাখার অপরাধে সোমবার (১০ জানুয়ারি) রায় ঘোষণা হবে জান্তার আদালতে। এ সংক্রান্ত এক প্রতিবেদনে প্রকাশ করেছে ফরাসি সংবাদমাধ্যম এএফপি।

খবরে বলা হয়েছে, সবগুলো রায় সু চির বিরুদ্ধে গেলে কয়েক দশক তাকে কারাগারে কাটাতে হতে পারে।
গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী যখন অভ্যুত্থান ঘটিয়ে তার বাড়িতে তল্লাশি চালায় তখন অবৈধ ওয়াকি-টকি পাওয়ার অভিযোগ ওঠে। তবে যারা সু চির বাড়িতে অভিযান পরিচালনা করে কোনও ওয়ারেন্ট ছাড়াই প্রবেশ করে বলে জানা যায়। এই মামলার রায় ঘোষণা একাধিক বার পিছিয়ে সোমবার ধার্য করেন বিচারক। সূত্র বলছে, রায় মিয়ানমারের নেত্রীর বিরুদ্ধে গেলে কমপক্ষে ৬ বছর কারাভোগ করতে হতে পারে।
বর্তমানে গৃহবন্দী অবস্থায় রয়েছেন সু চি। এ অবস্থায় তার বিচারকাজ শুরু করা হয়। তিনি ও তার দলের নেতাদের মুক্তি চেয়ে মিয়ানমারের বিভিন্ন শহরের বহুদিন ধরেই বিক্ষোভ করছেন গণতন্ত্রপন্থীরা। এসব বিক্ষোভে গুলি চালিয়ে এক হাজারের বেশি মানুষকে হত্যা করেছে সামরিক জান্তা সরকার।
গত জুন মাস থেকে সু চির বিরুদ্ধে করা মামলাগুলোর বিচারকাজ শুরু হয় মিয়ানমারের আদালতে। রুদ্ধদ্বার আদালতে সু চির মামলার শুনানি হয়ে আসছে।
সু চির দল এনএলডির অন্যতম শীর্ষ উইন মিন্টেরও বিচার করা হচ্ছে। তিনি সু চি সরকারের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। অভিযোগ প্রমাণিত হলে সু চির মতো তারও একই সাজা হতে পারে। সূত্র : এএফপি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ