Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

সাইপাসে ডেল্টা ও ওমিক্রনের মিলিত শক্তি ডেল্টাক্রনের সন্ধান!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১২:৫৯ পিএম

গোটা বিশ্বেই দাপিয়ে বেড়াচ্ছে ওমিক্রন। করোনার নয়া স্ট্রেনের সংক্রমণের ধাক্কায় ফের ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ। এই পরিস্থিতিতে রোববার সকাল থেকেই শোনা গিয়েছে ডেল্টাক্রন নামে নতুন এক করোনা স্ট্রেনের নাম! স্বাভাবিক ভাবেই আরেক নয়া স্ট্রেনের প্রাদুর্ভাবেই প্রমাদ গুনছে বিশ্ব।

মধ্যপ্রাচ্যের দেশ সাইপ্রাসে সন্ধান মিলেছে তার। সেদেশের স্থানীয় সংবাদমাধ্যম ‘সাইপ্রাস মেল’-এ প্রকাশিত হয়েছে ডেল্টাক্রনের কথা। সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের বায়ো টেকনোলজি ও মলিকিউলার ভাইরোলজির বিভাগীয় প্রধান ড. লেওনডিওস কস্ত্রিকিস জানিয়েছেন, এই স্ট্রেনের সঙ্গে মিল রয়েছে ডেল্টার। সেই সঙ্গে ওমিক্রনের মিউটেশনের ছাপও রয়েছে।

যে ২৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে ওমিক্রনের ১০টি মিউটেশনের সন্ধান মিলেছে। সাইপ্রাসের স্বাস্থ্যমন্ত্রী মিচালিস হাডজিপান্ডেলাস এক বিবৃতিতে জানিয়েছেন, নতুন এই স্ট্রেনকে নিয়ে এখনই উদ্বেগের কিছু তাঁরা দেখছেন না। সেই সঙ্গে করোনার নতুন স্ট্রেন আবিষ্কারের কৃতিত্বও তিনি দিয়েছেন তাঁর দেশের বিজ্ঞানীদের। পাশাপাশি আগামী সপ্তাহেই এই নতুন স্ট্রেন সম্পর্কে তারা আরও আলোকপাত করবেন বলেও দাবি করেছেন মিচালিস।

তবে তিনি করোনার নয়া স্ট্রেন হিসেবে ডেল্টাক্রনের কথা উল্লেখ করলেও এখনও পর্যন্ত এই নামকরণ স্বীকৃত নয়। এই মুহূর্তে কী বলছেন চিকিৎসকরা? তাঁরা জানিয়েছেন, নয়া স্ট্রেনটিকে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সেখানে এর জিনোম সিকোয়েন্সিং করা হবে। এখনও বোঝা যায়নি এটি করোনার কোনও নয়া প্রজাতি নাকি ডেল্টা ও ওমিক্রনের যুগ্ম সংক্রমণ। নতুন প্রজাতির বিষয়ে নিঃসন্দেহ হলে তবেই তার নামকরণকে স্বীকৃতি দেয়ার প্রশ্ন।

প্রসঙ্গত এর আগেও ডেল্টা ও ওমিক্রনের মিশ্রণে তৈরি ডেলমিক্রনের কথা বলা হয়েছিল। তেমনই কিছু হতে পারে ডেল্টাকক্রনের ক্ষেত্রেও। তাই আপাতত তথাকথিত ডেল্টাক্রনের জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টের অপেক্ষায় গবেষকরা। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ