Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওমিক্রন আতঙ্কে জাপানের মার্কিন সেনাঘাটিগুলোতে কঠোর বিধিনিষেধ জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ৬:৫৪ পিএম

করোনা সংক্রমণ ঠেকাতে দুই সপ্তাহের জন্য জাপানে অবস্থানরত মার্কিন সেনাদের চলাফেরা সীমিত করেছে জাপান। আজ সোমবার থেকে মার্কিন সেনারা জরুরি কাজ ছাড়া তাদের ক্যাম্পের বাইরে যেতে পারবেন না। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের ওকিনাওয়াসহ তিনটি অঞ্চলে এই বিধিনিষেধ দেওয়া হয়েছে। এই তিনটি অঞ্চল এবং এর আশপাশেই মার্কিন সৈন্যদের ক্যাম্প বেশি রয়েছে। জাপানি নাগরিকদের ধারণা, তারা মার্কিন সৈন্যদের সংস্পর্শে এসে করোনায় আক্রান্ত হচ্ছেন। এর ফলে জাপানে করোনা সংক্রমণের হার বাড়ছে।
গতকাল রোববার জাপান সরকার এবং জাপানে অবস্থানরত মার্কিন সৈন্যদের এক যৌথ বিবৃতিতে বলা হয়, মার্কিন সৈন্যরা মিলিটারি সুবিধার বাইরে এবং জরুরি কোনো কাজ ছাড়া তাদের চলাচল সীমিত থাকবে। এ ছাড়া তারা যখন বাইরে বের হবেন অবশ্যই তাদের মাস্ক পরতে হবে।
এর আগে গত শুক্রবার জাপানের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী মার্কিন সেনাদের জন্য কঠোর কোভিড মহামারি বিধি বাস্তবায়নের জন্য তাদের সতর্ক করেছিলেন।
গত বছর ডিসেম্বরের মাঝামাঝি মার্কিন সৈন্য বাহিনীর এক প্রতিবেদনে দেখা যায়, জাপানের দক্ষিণাঞ্চলের ওকিনাওয়া প্রদেশে তাদের সৈন্যদের মধ্যে করোনা সংক্রমণ বেড়ে যায়। এরপরই ওই এলাকার স্থানীয়দের মাঝেও করোনা আক্রান্তের হার বাড়তে থাকে।
জাপান এরই মধ্যে করোনা সংক্রমণের বিস্তার ঠেকাতে সীমান্তে কঠোর কড়াকড়ি আরোপ করেছে। এ ছাড়া কোয়ারেন্টিন এবং বিদেশ থেকে আগতদের করোনা পরীক্ষা করছে।
তবে জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি বলেছেন, যারা মার্কিন সৈন্যদের সেবায় নিয়োজিত এই বিধিনিষেধ তাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।
ওকিনাওয়ার স্থানীয় প্রশাসন বলছে, গত ১৫ ডিসেম্বর থেকে চলতি বছরের ৫ জানুয়ারি পর্যন্ত ৯৯৮ জন মার্কিন সৈন্য করোনায় আক্রান্ত হয়েছে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ