Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

তালিবানকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়া নিয়ে ইরানে বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ৮:২৫ পিএম

প্রতিবেশী আফগানিস্তানে সরকার হিসাবে তালেবানকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়া নিয়ে তালেবানের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে তেহরানে এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকের বিষয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানায়। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেছেন, রবিবার তালেবানের প্রতিনিধিদের সাথে উচ্চ-পর্যায়ের আলোচনা ইতিবাচক ছিল। -আল জাজিরা

তবে তিনি বলেন, ইরান এখনই তালেবানকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার পর্যায়ে নেই। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ইসলামিক প্রজাতন্ত্র ইরানের জন্য বড় ধরনের উদ্বেগের; এই উদ্বেগ থেকেই আফগান প্রতিনিধিরা ইরান সফর করেছেন বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন তিনি। কাবুলের ক্ষমতাসীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি নেতৃত্বাধীন তালেবানের প্রতিনিধি দল ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান তেহরানে প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছে।

গত বছরের আগস্টের মাঝের দিকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক বাহিনীর বিশৃঙ্খলাপূর্ণ প্রত্যাহারের পর দেশটিতে পশ্চিমা-সমর্থিত সরকারের পতন ঘটে। এরপর প্রথমবারের মতো তালেবানের প্রতিনিধিরা ইরান সফর করলেন। কাবুলের পতনের পর ইরান আনুষ্ঠানিকভাবে তাদের অবস্থান জানিয়ে দেয়। দেশটি তখন থেকেই বলে আসছে, আফগানিস্তানের নতুন সরকার যদি অন্তর্ভুক্তিমূলক হয়, তবেই ইরান সেই সরকারের স্বীকৃতি দেবে। সেই সময় থেকেই ইরানের সঙ্গে যোগাযোগ রক্ষা করে আসছে তালেবান। গত কয়েক মাসে বেশ কয়েকবার আফগানিস্তান সফর করেছেন ইরানের বিশেষ দূত হাসান কাজেমি-কোমি।



 

Show all comments
  • MIZANUR RAHMAN ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১২ পিএম says : 0
    এত সুখবর রয়েছে। পরস্পর যোগাযোগ করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ