Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

অন্তঃসত্ত্বা নারীদের দ্রুত করোনা টিকা নেওয়ার আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

টানা দুই বছর ধরে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করছে সারা বিশ্ব। করোনার টিকা আবিষ্কার হলেও প্রাণঘাতী এই ভাইরাস থেকে পুরোপুরি মুক্তি মেলেনি। বিশ্বজুড়ে প্রতিদিনই বহু মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। অবশ্য করোনায় আক্রান্ত হলেও এর প্রভাব সবার ওপর সমান ভাবে পড়ে না। তবে অন্তঃসত্ত্বা নারীদের ওপর করোনা খারাপ প্রভাব ফেলে এমন ধারণাও প্রচলিত রয়েছে। তবে করোনা টিকা নিলে অন্তঃসত্ত্বা নারী বা অনাগত সন্তানের কোনো ক্ষতি হয় না বলে জানিয়েছে যুক্তরাজ্য। আর তাই করোনা টিকা নেওয়ার ক্ষেত্রে অন্তঃসত্ত্বা নারীদের দেরি না করার আহ্বান জানিয়েছে দেশটি। প্রতিবেদনে বলা হয়েছে, অন্তঃসত্ত্বা নারীদের করোনা টিকা বা প্রযোজ্য ক্ষেত্রে টিকার বুস্টার ডোজ গ্রহণে দেরি না করতে সরকারিভাবে ক্যাম্পেইন পরিচালনা করছে যুক্তরাজ্য। ক্যাম্পেইনের অংশ হিসেবে ইতোমধ্যেই যেসব অন্তঃসত্ত্বা নারী করোনা টিকা নিয়েছেন, তারা এর পক্ষে রেডিও ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালাবেন।
ব্রিটিশ সরকারের দাবি, করোনা টিকা নিরাপদ এবং প্রজনন ক্ষমতার ওপরে এটি কোনো প্রভাব ফেলে না। যুক্তরাজ্যের প্রসূতিদের স্বাস্থ্যের ওপরে নজরদারি বিষয়ক সংস্থা ইউকে অবসটেট্রিক সার্ভেলেন্স সিস্টেম (ইউকেওএসএস)-এর তথ্য অনুযায়ী, গত বছরের মে মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া অন্তঃসত্ত্বা নারীদের মধ্যে ৯৬ শতাংশেরও বেশি নারী কোভিড-১৯ টিকা নেননি। বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ