Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘ডাব’ প্রতীক নিয়ে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

‘বাংলাদেশ কংগ্রেস’র প্রতীক ‘ডাব’ অন্য কোনো সামাজিক কিংবা পেশাজীবী সংগঠনের নির্বাচনী প্রতীক হিসেবে ব্যবহার না করার পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না- এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট।

রিট পিটিশনের প্রেক্ষিতে বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। সংগঠনটির মহাসচিব অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম দায়ের করেন এ রিট। রিটকারী এই আইনজীবী জানান, বাংলাদেশ কংগ্রেস প্রতীক হলো ‘ডাব’। কিন্তু সাতক্ষীরার ভোমরা কাস্টমস অ্যান্ড ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের নির্বাচনে ‘ডাব’ প্রতীক ব্যবহার করা হচ্ছে। তাই এ রিট করা হয়েছে। আদালত রিটের প্রাথমিক শুনানি শেষে রুল জারি করেছেন। তিনি জানান, ‘বাংলাদেশ কংগ্রেস’ একটি নিবন্ধিত রাজনৈতিক সংগঠন।
প্রধান নির্বাচন কমিশনার, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শ্রম অধিদফতরের মহাপরিচালক, খুলনা বিভাগীয় শ্রম অধিদফতরের পরিচালক, খুলনা বিভাগীয় শ্রম অধিদফতরের ট্রেড ইউনিয়নের রেজিস্ট্রার, সাতক্ষীরা জেলা নির্বাচন কর্মকর্তা, সাতক্ষীরা সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা, সাতক্ষীরার ভোমরা কাস্টমস অ্যান্ড ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ও এ সংগঠনের নির্বাচন কমিশনারকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘ডাব’ প্রতীক নিয়ে হাইকোর্টের রুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ