Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীত নামানো’ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের আভাস

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

পৌষে মাসের শেষ সপ্তাহে অর্থাৎ পঞ্জিকার হিসাবে শীত ঋতুর মাঝামাঝি এসেও সারা দেশে রাত ও দিনের তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে রয়েছে। এমনকি ঢাকা, চট্টগ্রামসহ দেশের কোথাও কোথাও তা ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। বর্তমানে দেশে শৈত্যপ্রবাহের পর্যায়ে তাপমাত্রা কোথাও নেই। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, উত্তর বঙ্গোপসাগর থেকে আসা উষ্ণ বা গরম মেঘমালা ও জলীয়বাষ্পের প্রভাবে উত্তর, উত্তর-পশ্চিম দিকের হিমেল বায়ুমালা বাধাপ্রাপ্ত হচ্ছে। উষ্ণ মেঘের আবহে ভরা শীতে পৌষের দিন ও রাতের তাপমাত্রা অস্বাভাবিক বাড়তির দিকে রয়েছে। কোথাও কোথাও দিনের বেলায় ঘাম ঝরানো গরম অনুভূত হচ্ছে।

এদিকে আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, দেশের বিভিন্ন স্থানে ‘শীত নামানো’ বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ১১.৭ এবং সর্বোচ্চ কক্সবাজারে ৩০.১ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৮.১ এবং সর্বনিম্ন ১৬.৫ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ২৮.৮ এবং সর্বনিম্ন ১৬.৮ ডিগ্রি সে., যা মৌসুমের এ সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ ও ঢাকা বিভাগ এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলের দুয়েক জায়গায় বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এর ৫ দিন পর রাতের তাপমাত্রা হ্রাসের দিকে যেতে পারে।
এদিকে পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ