Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

চট্টগ্রামে শুরু শিক্ষার্থীদের টিকা দান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

চট্টগ্রামে স্কুলের বাইরে কমিউনিটি সেন্টারে ব্যাপক আকারে শিক্ষার্থীদের করোনা টিকা দান শুরু হয়েছে। গতকাল সোমবার নগরীর জামালখানের রীমা কনভেনশন হল, সিরাজউদ্দৌলা রোডের হল সেভেন ইলাভেন এবং আগ্রাবাদ এক্সেস রোডের আবদুল্লাহ কমিউনিটি সেন্টারে টিকা দান শুরু হয়েছে। পর্যায়ক্রমে মহানগর এবং জেলার বিভিন্ন স্কুল-কলেজ ও মাদরাসার ১২ থেকে ১৮ বছর বয়সী পৌনে এক লাখ শিক্ষার্থীকে করোনা টিকার প্রথম ডোজ দেয়া হবে।
গতকাল প্রথম দিনে ১৫ হাজারের মত শিক্ষার্থীকে টিকা দেয়া হয়। টিকা কেন্দ্রগুলোতে সকাল থেকে শত শত স্কুল ও মাদরাসা শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের ভিড় জমে। শিক্ষার্থীরা লাইনে দাঁড়িয়ে ফরম পূরণ করে টিকা গ্রহণ করে। তবে ব্যাপক উপস্থিতির কারণে কনভেনশন সেন্টারগুলোর সামনে প্রচণ্ড ভিড়ের সৃষ্টি হয়। শিক্ষার্থীদের লাইন টিকাকেন্দ্র ছাড়িয়ে সড়ক পর্যন্ত বিস্তৃত হয়। শিক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন, প্রথম দিন হওয়াতে কেন্দ্রের বাইরে কিছুটা বিশৃঙ্খলা হলেও শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যে টিকা নিতে পেরেছেন। ঝক্কি-ঝামেলা পেরিয়ে টিকা নিতে পেরে খুশি শিক্ষার্থীরা। অভিভাবকরাও স্বস্তি প্রকাশ করেছেন।
তবে শিক্ষা বিভাগের কর্মকর্তারা জানান, মহানগরী এবং জেলার সবকয়টি স্কুল ও মাদরাসার শিক্ষার্থীকে পর্যায়ক্রমে টিকার আওতায় আনা হবে। এ লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। সিটি কর্পোরেশন এলাকায় ২৫ হাজার শিক্ষার্থী এবং উপজেলাগুলোতে ৫০ হাজার শিক্ষার্থীকে পর্যায়ক্রমে টিকা দেয়া হচ্ছে। যারা টিকাদান কার্যক্রমের আওতায় আসবে না, তাদের ক্লাসে আসতে দেয়া হবে না।
সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী জানান, নগরীর পাশাপাশি ১৪ উপজেলায় চলছে টিকাদান কার্যক্রম। এসব উপজেলায় লোকবলের সক্ষমতার ওপর ভিত্তি করে এ কার্যক্রম চালানো হচ্ছে। তিনি জানান, নগরীতে ৬৫টি বুথে এ কার্যক্রম চলছে। শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান তিনি। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) এক নির্দেশনায় ১৫ জানুয়ারির মধ্যে করোনা প্রতিরোধে নিবন্ধিত ও অনিবন্ধিত ১২-১৮ বছর বয়সী সব শিক্ষার্থীর টিকা গ্রহণ নিশ্চিত করতে বলেছে। আগে থেকেই নগরীর বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের টিকা দেয়ার কার্যক্রম চলছিল। তবে মাউশির নির্দেশনার পর ব্যাপক আকারে টিকা দেয়ার উদ্যোগ নেয়া হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ