Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাইকোর্টের অর্ধশত বেঞ্চের বিচারিক এখতিয়ার পুনর্বণ্টন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অর্ধশত বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। নতুন প্রধান বিচারপতি নিয়োগ এবং আপিল বিভাগে আরো চার বিচারপতি নিয়োগের পর বেঞ্চগুলো পুনর্গঠন করা হলো।
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর দেয়া এক আদেশে হাইকোর্ট বিভাগের বেঞ্চ পুনর্গঠন করা হয়। এর মধ্যে ২৪টি একক বেঞ্চ এবং ২৬টি দ্বৈত বেঞ্চ রয়েছে।

গতকাল সোমবার এ তথ্য নিশ্চিত করেন সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান। বেঞ্চ পুনর্গঠনের ফলে গতকাল সোমবার থেকেই কার্যক্রম শুরু করেন পুনর্গঠিত বেঞ্চগুলো। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত পুনর্গঠিত বেঞ্চগুলোতে হাইকোর্টের বিচার কার্যক্রম চলবে।

পুনর্গঠিত বেঞ্চগুলোর মধ্যে বিচারপতি মো. রইসউদ্দিন, বিচারপতি মো. এমদাদুল হক আজাদ, বিচারপতি মো. আতাউর রহমান খান, বিচারপতি সৈয়দ মো. জিয়াউল করিম, বিচারপতি শেখ আবদুল আওয়াল, বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী, বিচারতি মো. রেজাউল হাসান, বিচারপতি ফরিদ আহমেদ, বিচারপতি মো. আশরাফুল কামাল, বিচারপতি কে এম কামরুল কাদের, বিচারপতি মোহাম্মদউল্লাহ, বিচারপতি মো. বদরুজ্জামান, বিচারপতি কাশেফা হুসাইন, বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান, বিচারপতি ফাতেমা নজিব, বিচারপতি সরদার মোহাম্মদ রাশেদ জাহাঙ্গীর এবং বিচারপতি মো. জাকির হোসেন একক বেঞ্চ পরিচালনা করবেন।

ডিভিশন বেঞ্চের মধ্যে রয়েছে, বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ এবং বিচারপতি মোহাম্মদ আলী। এ বেঞ্চ ফৌজদারি মোশন, ফৌজদারি আপিল মঞ্জুরির আবেদন এবং এ সংক্রান্ত জামিন আবেদন, ফৌজদারি রিভিশন এবং ফৌজদারি বিবিধ মোকদ্দমা, এ সংক্রান্ত রুল, আবেদনপত্র গ্রহণ ও শুনানি করবেন।
বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ এবং বিচারপতি শশাঙ্ক শেখ সরকারের ডিভিশন বেঞ্চে শুনানি হবে ভ্যাট, কাস্টমস ও ইনকামট্যাক্স সংক্রান্ত রিট, সালিশী আইন থেকে উদ্ভূত দেওয়ানি ও রিট সংক্রান্ত মোশন, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক, আয়কর রেফারেন্স মামলা।

বিচারপতি এ কে এম আসাদুজ্জামান এবং বিচারপতি কাজী এজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চকে দেয়া হয়েছে ফৌজদারি মোশন, ফৌজদারি আপিল মঞ্জুরির আবেদন, এ সংক্রান্ত জামিনের আবেদন, ফৌজদারি মঞ্জুরিকৃত আপিল ও এ সংক্রান্ত জামিন আবেদন, ফৌজদারি রিভিশন এবং ফৌজদারি বিবিধ মোকদ্দমা শুনানির এখতিয়ার।

বিচারপতি আশফাকুল ইসলাম এবং বিচারপতি মো. ইকবাল কবিরের ডিভিশন বেঞ্চকে দেয়া হয়েছে ভ্যাট, আয়কর, অর্থ ঋণ আইন সংক্রান্ত রিট, দেউলিয়া বিষয়াদি, অর্থঋণ আদালত থেকে উদ্ভূত রিট বিষয়াদি ব্যতীত সকল প্রকার রিট শুনানির এখতিয়ার।
বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী এবং বিচারপতি কামরুল হোসেন মোল্লার ডিভিশন বেঞ্চ ২০১৭ সাল পর্যন্ত সকল প্রকার রিট বিষয়াদি, যেসব বিষয় এই বেঞ্চে স্থানান্তরিত হবে এবং এ সংক্রান্ত রুল ও আবেদন গ্রহণ করবেন।

বিচারপতি মো. রেজাউল হক এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ গ্রহণযোগ্য প্রথম আপিল, প্রথম আপিল (প্রবেট) ৬ কোটি টাকার ঊর্ধ্বমানের প্রথম বিবিধ আপিল, ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য দেওয়ানি রুল ও রিভিশন মোকদ্দমা, হাইকোর্ট রুলসের ৯ অধ্যায়ের ৩৪ রুল অনুযায়ী শুনানির জন্য গ্রহণ করবেন।
বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের ডিভিশন বেঞ্চ সকল প্রকার রিট মোশন, আদালত অবমাননা রুল শুনানি করবেন। বিচারপতি নাঈমা হায়দার এবং বিচারপতি খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ ২০১৮ ইং সাল পর্যন্ত এ আদালতে স্থানান্তরিত সকল প্রকার রিট শুনানি করবেন।
বিচারপতি জাহাঙ্গীর হোসেন এবং বিচারপতি মো. আতোয়ার রহমানের ডিভিশন বেঞ্চ ফৌজদারি মোশন, ফৌজদারি আপিল, জামিন আবেদন, ফৌজদারি বিবিধ মোকদ্দমার শুনানি নেবেন।

বিচারপতি শেখ হাসান আরিফ একং বিচারপতি আহমেদ সোহেলের ডিভিশন বেঞ্চ গ্রহণযোগ্য দেওয়ানি মোশন, দেওয়ানি রিভিশন মোকদ্দমা ও তৎসংক্রান্ত আবেদন থেকে উদ্ভূত সকল লয়াজিমা বিষয়, ২০০১ সনের ১নং আইনের (সালিশ আইন-২০০১)৪৮ (ক), (খ) এবং (গ) ধারা মোতাবেক আপিল, ইউনিয়ন পরিষদ ও পৌরসভা (বিশেষ দায়িত্ব) অধ্যাদেশ, ১৯৯১ (অধ্যাদেশ নং-৬ (১৯৯১) এর অধীন আপিল, লিগ্যাল প্র্যাক্টিশনারস অ্যান্ড বার কাউন্সিল অর্ডার-১৯৭২ এর অধীন অনুচ্ছেদ ৩৬ মোতাবেক আপিল ইত্যাদির শুনানি নেবেন।

বিচারপতি মো. খসরুজ্জামান এবং বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের ডিভিশন বেঞ্চ ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্স, অর্থঋণ আদালত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ব্যতীত সকল প্রকার রিট শুনানি গ্রহণ করবেন।
বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী এবং বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের ডিভিশন বেঞ্চ ফৌজদারি মোশন, ফৌজদারি আপিল, সকল জেল আপিল, ফৌজদারি রিভিশন এবং ফৌজদারি বিবিধ মোকদ্দমার শুনানি নেবেন।

উল্লেখ্য, বিধি অনুসারে মামলা পরিচালনার এখতিয়ার পরিবর্তনের মাধ্যমে বিচারকদের বিচারিক ক্ষমতা প্রদান ও বেঞ্চ গঠন করা হয়। মামলার জট নিরসনসহ বিভিন্ন কারণে প্রধান বিচারপতি অন্য বিচারপতিদের মাঝে এরূপ এখতিয়ার পরিবর্তন বা বেঞ্চ পুনর্গঠনের নির্দেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্টের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ