Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

লাদাখ নিয়ে বৈঠক, প্রস্তুত দুই দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১০:০৩ এএম

সীমান্তে শান্তি ফেরাতে বুধবার কোর কমান্ডার স্তরের বৈঠকে বসছে ভারত ও চীনের সেনাবাহিনী।

এবার লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) ভারত-চীন কোর কমান্ডার স্তরের চতুর্দশ দফার বৈঠকটি বুধবার চুশুল সেক্টর লাগোয়া মলডোতে হবে। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার।

গত বছরের নভেম্বরে নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে সীমান্ত নিয়ে ‘ওয়ার্কিং মেকানিজম ফর কনসালটেশন অ্যান্ড কোঅর্ডিনেশন’-এর ২৩তম বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল ডেপসাং উপত্যকা ও হট স্প্রিংয়ের মতো অঞ্চলগুলো নিয়ে বিবাদ মেটাতে ফের দুই দেশের সেনাবাহিনীর কোর কমান্ডার স্তরের বৈঠক হবে।

ভারতীয় সেনাবাহিনীর ‘ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশন’ লেফটেন্যান্ট জেনারেল বিনোদ ভাটিয়া বৈঠকের দিন ঘোষণা করে বলেন, আমাদের আশা আলোচনার মাধ্যমে লাদাখে বিবাদের শান্তিপূর্ণ সমাধান হবে।

২০২০ সালের এপ্রিলে পূর্ব লাদাখের এলএসি পেরিয়ে চীনা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) অনুপ্রবেশের পরেই অশান্তির সূচনা হয়।

কূটনৈতিক এবং সেনা স্তরের আলোচনার মধ্যেই ২০২০ সালের ১৫ জুন গালওয়ানে সংঘর্ষে প্রাণ হারান ২০ ভারতীয় জওয়ান।

শেষ পর্যন্ত অক্টোবরে কোর কমান্ডার স্তরের ত্রয়োদশ বৈঠকে প্যাংগং হ্রদের উত্তর-দক্ষিণ তীর, গালওয়ানের মতো এলাকায় মুখোমুখি অবস্থান থেকে সেনা পেছানো (ডিসএনগেজমেন্ট) এবং সেনা সংখ্যা কমানোর (ডিএসক্যালেশন) বিষয়ে সিদ্ধান্ত হলেও অন্য এলাকাগুলো নিয়ে এখনও মতানৈক্য রয়ে গেছে।

এলএসি বরাবর এখনও মোতায়েন রয়েছে দুপক্ষের ৬০ হাজারেরও বেশি সেনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ