Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

শতবর্ষের রেকর্ড ভাঙল রোলস-রয়েস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:১৪ পিএম

মহামারি ও সেমিকন্ডাক্টর সংকটের মধ্যেও বার্ষিক গাড়ি বিক্রির রেকর্ড করেছে ব্রিটিশ প্রতিষ্ঠান রোলস-রয়েস। সোমবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে জার্মান মালিকানাধীন বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি বলেছে, গত বছর বিশ্বজুড়ে তাদের ৫ হাজার ৫৮৬টি গাড়ি বিক্রি হয়েছে। এর আগের বছরের তুলনায় গত বছর প্রায় ৫০ শতাংশ বেশি গাড়ি বিক্রি হয়েছে। উত্তর ও দক্ষিণ আমেরিকা, এশিয়া-প্যাসিফিক, বৃহত্তর চীনসহ একাধিক দেশে গাড়ি বিক্রির রেকর্ড হয়েছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টরস্টেন মুলার-অটভোস বিবৃতি দিয়ে বলেছেন, ‘২০২১ ছিল রোলস-রয়েসের জন্য অসাধারণ একটি বছর। আমরা ১১৭ বছরের ইতিহাসে যেকোনো সময়ের চেয়ে বেশি গাড়ি সরবরাহ করেছি। বিশ্বের প্রতিটি বাজারে আমাদের সব পণ্যের অভূতপূর্ব চাহিদা দেখা গেছে।’বিংশ শতাব্দীর শুরুতে প্রতিষ্ঠিত ব্রিটিশ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রোলস-রয়েস ১৯৯৮ সালে কিনে নেয় জার্মানির বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ।

সোসাইটি ফর মোটর ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডার্সের দেওয়া হিসাব অনুযায়ী, ব্রিটেনে বিদেশি মালিকানাধীন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রোলস-রয়েস ২০২১ সালে ১৬ লাখ ৫০ হাজার গাড়ি তৈরি করেছে। ২০২০ সালের চেয়ে যা মাত্র এক শতাংশ বেশি। তবে মহামারির আগে ২০১৯ সালের চেয়ে প্রায় ২৯ শতাংশ কম। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ