Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

পদত্যাগ করেই অখিলেশের দলে যোগ দিলেন যোগীর মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের আগে ধাক্কা খেল বিজেপি। গতকাল মঙ্গলবার সকালে যোগী আদিত্যনাথের মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন প্রভাবশালী মন্ত্রী স্বামীপ্রসাদ মৌর্য। ঘণ্টা কয়েক পরেই অখিলেশ যাদবের উপস্থিতিতে সমাজবাদী পার্টিতে যোগ দেন তিনি।
স্বামীপ্রসাদের সঙ্গেই মঙ্গলবার বিধায়ক পদে ইস্তফা দিয়ে বিজেপি ছাড়ার কথা জানিয়েছেন তার ঘনিষ্ঠ দুই বিধায়ক রোশনলাল বর্মা এবং ভগবতীপ্রসাদ সাগর। সমাজবাদী পার্টিতে যোগ দেওয়ার পরে অনগ্রসর সম্প্রদায়ের প্রভাবশালী নেতা স্বামীপ্রসাদ বলেন, ‘যোগী সরকার দলিত এবং অনগ্রসরবিরোধী নীতি নিয়ে চলছে। দলিত এবং অনগ্রসরদের অসম্মান করছে। তাই আমার এ সিদ্ধান্ত’। আগামী দিনে আরো নেতা-বিধায়ক বিজেপি ছাড়বেন বলে দাবি করেন তিনি।

একদা মায়াবতী ঘনিষ্ঠ স্বামীপ্রসাদ দু’দফায় উত্তরপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতা ছিলেন। পূর্ব উত্তরপ্রদেশের পড্রৌনা থেকে টানা তিন বার বিধানসভা ভোটে জিতেছেন তিনি। ২০১৬-র বিধানসভা ভোটের আগে তিনি বিএসপি ছেড়ে বিজেপি-তে যোগ দিয়েছিলেন। গত লোকসভা ভোটের স্বামীপ্রসাদের মেয়ে সঙ্ঘমিত্রা বদায়ুঁ কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হন। অখিলেশের ফুপাতো ভাই ধর্মেন্দ্র যাদবকে হারান তিনি।
অখিলেশ মঙ্গলবার স্বামীপ্রসাদকে দলে স্বাগত জানিয়ে টুইটারে লেখেন, ‘সামাজিক ন্যায়বিচার এবং সাম্যের জন্য লড়াই করা জনপ্রিয় নেতা শ্রী স্বামীপ্রসাদ মৌর্যজি এবং তার সঙ্গে সমাজবাদী পার্টিতে যোগ দেওয়া অন্যান্য নেতা, কর্মী ও সমর্থকদের উষ্ণ অভ্যর্থনা ও শুভেচ্ছা জানাই। সামাজিক ন্যায়বিচারের বিপ্লব হবে— বাইশেই হবে পরিবর্তন।’ সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ