Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মেক্সিকোর প্রেসিডেন্ট ফের করোনায় আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ফের করোনাভাইরাসে আক্রান্ত হলেন মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ ওব্রাদর। সোমবার এক টুইটে তিনি নিজেই তার আক্রান্ত হওয়ার খবর দিয়ে বলেন, তার উপসর্গ মৃদু এবং সুস্থ হওয়া পর্যন্ত তিনি আইসোলেশনে থেকেই দাপ্তরিক কাজ চালিয়ে যাবেন।

গত বছরের জানুয়ারিতে ৬৮ বছর বয়সী ওব্রাদর প্রথমবার কোভিড পজিটিভ হয়েছিলেন। এবার দ্বিতীয়বারের মতো করোনায় আক্রান্ত হলেন তিনি। সোমবার স্থানীয় সময় সকালের সংবাদ সম্মেলনে তার গলা ফেঁসফেঁসে শোনা যায়; দিনের পরেরভাগে কোভিড শনাক্তকরণ পরীক্ষা করাবেন বলে সেসময় জানিযেছিলেন তিনি। ‘যদিও উপসর্গ মৃদু, আমি আইসোলেশনে থাকবো; সুস্থ হয়ে ওঠা পর্যন্ত কেবল দাপ্তরিক কাজ করবো এবং অনলাইনে যোগাযোগ করবো,’ টুইটে বলেছেন ওব্রাদর।

একসময় ধুমপানে অভ্যস্ত বামপন্থি এ নেতার ২০১৩ সালে একবার হার্ট অ্যাটাক হয়েছিল। তার উচ্চ রক্তচাপজনিত সমস্যা থাকলেও প্রথমবার তার কোভিড সংক্রমণের মাত্রা ‘মৃদু’ ছিল বলে মেক্সিকোর কর্মকর্তারা জানিয়েছিলেন। ওব্রাদর গত বছরের ৭ ডিসেম্বর অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকার বুস্টার ডোজ নেন। দ্বিতীয়বার কোভিডে আক্রান্ত হওয়ায়, এখন থেকে স্বরাষ্ট্রমন্ত্রী আদান অগাস্তো লোপেজ প্রেসিডেন্টের জায়গায় প্রতিদিনের সকালের সংবাদ সম্মেলনে হাজির হবেন এবং অন্যান্য দায়িত্ব পালন করবেন, টুইটে বলেছেন ওব্রাদর। সমালোচকরা মেক্সিকোর এই প্রেসিডেন্টের করোনাভাইরাস মোকাবেলার অনেক পদক্ষেপ নিয়েই অসন্তুষ্ট; স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থার প্রাথমিক পর্বে তাকে খুব একটা গা করতে দেখা যায়নি বলেও অভিযোগ তাদের।

বিমানে থাকার সময় বাদে জনসমক্ষে ওব্রাদরকে খুব একটা মাস্ক পরতে দেখা যায় না; ভ্রমণার্থীদের মেক্সিকোতে ঢোকার ক্ষেত্রে বিধিনিষেধও অন্যান্য দেশের তুলনায় কম। তবে ওব্রাদরকে ভাইরাস মোকাবেলায় জনসাধারণকে টিকাদানে গুরুত্ব দিতে দেখা গেছে; রাজধানী মেক্সিকো সিটির প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রায় সবাই এরই মধ্যে টিকার অন্তত দুটি ডোজ পেয়ে গেছেন।

ওমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তারের কারণে মেক্সিকোতে সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। যুক্তরাষ্ট্র ও অন্যন্য দেশ থেকে যাওয়া ভ্রমণকারীদের পছন্দের তালিকায় থাকা সমুদ্র তীরবর্তী কানকুন ও লস কাবোসের মতো জায়গাগুলো যেসব রাজ্যে আছে, সেসব রাজ্যে সংক্রমণের হার অনেক বেশি। অন্য অনেক দেশের তুলনায় কম কোভিড শনাক্তকরণ পরীক্ষা করা মেক্সিকোতে শনিবার দৈনিক কোভিড শনাক্তের নতুন রেকর্ড হয়েছে; সেদিন দেশটি ৩০ হাজার ৬৭১ জন নতুন করোনাভাইরাসে রোগী পেয়েছিল। সূত্র : ফ্রান্স ২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ