Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

আবারো ভার্চুয়ালে যাচ্ছে উচ্চ আদালত

ওমিক্রন সংক্রমণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আবারও ভার্চুয়াল জগতে প্রবেশ করছে বিচার বিভাগ। এ প্রক্রিয়ায় আগামী ১৬ জানুয়ারি থেকে ভার্চুয়ালি শুনানি গ্রহণ করবে আপিল বিভাগের চেম্বার কোর্ট।

গতকাল মঙ্গলবার চেম্বার জাস্টিস ওবায়দুল হাসান আদালত চলাকালে এ সিদ্ধান্তের কথা জানান।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত এ তথ্য জানান। তিনি বলেন, আদালত বলেছেন যে, আগামী ১৬ জানুয়ারি থেকে চেম্বার কোর্ট ভার্চুয়ালি চলবে।

এর আগে, গতকাল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ইস্যুতে আবারও বিধিনিষেধ আরোপ করে সরকার। আগামীকাল (বৃহস্পতিবার) থেকে এ বিধিনিষেধ কার্যকর হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে ২০২১ সালের ১১ আগস্ট থেকে সর্বোচ্চ ৫৩টি বেঞ্চে ভার্চুয়ালি বিচারকাজ পরিচালনার সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এর আগের বছর করোনা সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে ২০২০ সালের ২৫ মে থেকে চালু হয় ভার্চুয়াল বেঞ্চ। দীর্ঘদিন ভার্চুয়ালি বিচার কার্যক্রম পরিচালিত হওয়ার প্রেক্ষিতে বিশেষত: বিচারিক আদালতগুলোতে ভয়াবহ মামলা জট সৃষ্টি হয়। এছাড়া আইনজীবীরা তাদের জীবিকা অব্যাহত রাখার দাবি জানান। একপর্যায়ে করোনা সংক্রমণের মধ্যেই গত বছর ১৯ জুন স্বাস্থ্যবিধি মেনে শারীরিক উপস্থিতিতে বিচার কার্যক্রম পরিচালনার জন্য সুপ্রিম কোর্ট প্রশাসন নির্দেশনা জারি করে।

প্রসঙ্গত, করোনা শনাক্ত এবং করোনায় মৃত্যুর হার বাড়লে ২০১৯ সালের শুরুর দিকে উচ্চ আদালতে এবং পরে বিচারিক আদালতে ছুটি ঘোষণা করা হয়। তবে সুপ্রিম কোর্ট সাংবিধানিক প্রতিষ্ঠান হওয়ায় সীমিত পরিসরে উচ্চ আদালতের কয়েকটি বেঞ্চ খোলা রাখা হয়। এ পরিস্থিতে দেশের অন্যান্য সেক্টরের মতো থমকে দাঁড়ায় বিচারব্যবস্থাও। বিচারক, বিচারসহায়ক কর্মকর্তা-কর্মচারী এবং আইনজীবীরাও করোনা আক্রান্ত হতে থাকেন। অন্যদিকে আদালত বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েন আইনজীবীরা। এ বাস্তবতায় ২০২০ সালের ২১ এপ্রিল ঢাকা বারের আইনজীবীরা প্রধান বিচারপতির কাছে ‘সীমিত পরিসরে’ ‘অনলাইন কোর্ট’ চালুর দাবিতে চিঠি দেন। পরে ভার্চুয়ালি ফুলকোর্ট সভা করে একটি বিধি প্রণয়নের মাধ্যমে ভার্চুয়াল বিচার কার্যক্রম চালুর সিদ্ধান্ত হয়। পরে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন-২০২০’ প্রণয়ন করা হয়। এ আইনের আওতায় বিভিন্ন আদালতে সীমিত পরিসরে ভার্চুয়াল জগতে প্রবেশ করে দেশের বিচার বিভাগ। দীর্ঘ ভার্চুয়াল প্র্যাক্টিসের পর গত বছর ১৯ জুন শারীরিক উপস্থিতিতে আদালত পরিচালনার বিজ্ঞপ্তি প্রকাশ করে। তবে ৭ মাসের মাথায় দেশের বিচারাঙ্গন আবারও ভার্চুয়াল জগতে প্রবেশ করছে আগামী ১৬ জানুয়ারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ