Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

প্রথমবারের মতো সউদীতে যৌন হয়রানির অপরাধীর নাম জনসম্মুখে প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১২:১০ পিএম

যৌন হয়রানির অভিযোগে সউদী আরবে দোষী সাব্যস্ত হওয়া এক অপরাধীর নাম প্রকাশ করেছে আদালত। জনসম্মুখে নাম প্রকাশ ছাড়াও সেই অপরাধীকে শাস্তিস্বরূপ জরিমানাসহ কারাদণ্ড দেয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম এক প্রতিবেদনে পাওয়া যায় সউদী আরবের এমন রায়ের খবর। দেশটিতে যৌন হয়রানির অভিযোগে দোষী কোনো ব্যক্তির নাম এই প্রথমবারের মতো সবার সামনে আনলো কর্তৃপক্ষ।

প্রতিবেদনে জানা যায়, ইয়াসির আল-আরাভি নামের ঐ ব্যক্তিকে এক নারীর উদ্দেশ্যে অশ্লীল মন্তব্য করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। অপরাধের শাস্তিস্বরূপ তাকে ৮ মাসের জেল এবং ১ হাজার ৩৩০ ডলার জরিমানা করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, গত বছরের জানুয়ারিতে যৌন হয়রানির অভিযোগের ক্ষেত্রে দোষী ব্যক্তির নাম ও পরিচয় প্রকাশ করার একটি আইন অনুমোদন করেছে দেশটির মন্ত্রিপরিষদ। আইনমতে, যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত ব্যক্তি যদি দোষী সাব্যস্ত হয়, তাহলে সেই ব্যক্তিরই নিজ খরচে সংবাদপত্রে তার নাম ও পরিচয়সহ রায়ের সারমর্ম প্রকাশ করা যাবে।

নতুন এই আইন সৃষ্টির পর এই প্রথমবারের মতো দেশটিতে যৌন হয়রানির মামলায় অপরাধী ব্যক্তির নাম প্রকাশ করার ঘটনা ঘটলো।
সউদীতে এক বছর আগে সংস্কার করা হয় যৌন হয়রানি বিরোধী আইন। এ ধরনের অপরাধ কমাতে অপরাধীর নাম পরিচয় প্রকাশ জরুরি বলে মত দেন আইনজীবীরা। এছাড়া ২ বছরের জেল ও ২৭ হাজার ডলার পর্যন্ত জরিমানার বিধান করা হয়। একই ব্যক্তি ২য় বার অভিযুক্ত হলে ভোগ করতে হবে ৫ বছরের কারাদণ্ড ও ৮০ হাজার ডলার পর্যন্ত জরিমানা। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ