Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

নিউইয়র্কে ৩৪০ মিলিয়ন ডলারের হোটেল মাত্র ৯৮ মিলিয়ন ডলারে কিনলেন মুকেশ আম্বানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ৬:৫৪ পিএম

২ বছরের মহামারিতে বিশ্বজুড়ে ধস নেমেছে পর্যটন খাতে, চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে হোটেল ব্যবসা; কিন্তু এই বাণিজ্যিক মন্দাকে কাজে লাগিয়েই ব্যাপকভাবে লাভবান হলেন ভারতীয় ব্যবসায়ী ও এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি।
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বিলাসবহুল ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেল মাত্র ৯৮ মিলিয়ন ডলারে কিনে নিয়েছেন তিনি। ২০০৭ সালের এক বার্ষিক প্রতিবেদনে এই হোটেলটির মূল্য উল্লেখ করা হয়েছিল ৩৪০ মিলিয়ন ডলার।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ সম্পর্কে বলা হয়, ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেলটির ৭৩ দশমিক ৪ শতাংশ শেয়ারের মালিক দুবাইভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান দ্য ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব দুবাই। সেই শেয়ারই কিনে নিয়েছেন আম্বানি। আশা করা হচ্ছে, চলতি বছর মার্চের মধ্যে বাকি শেয়ারও কিনে নেবে তার মালিকানাধীন কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।
মূলত, করোনা মহামারির কারণে বড় ধাক্কা খেয়েছে ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেলটি। ২০১৮ এবং ২০১৯ সালে তাদের ব্যবসা যেখানে ছিল যথাক্রমে ১১৫ ও ১১৩ মিলিয়ন ডলার, সেখানে ২০২০ সালে তাদের ব্যবসা হয়েছে শুধুমাত্র ১৫ মিলিয়ন ডলার।
জ্বালানি ও প্রযুক্তি ব্যবসায় সফল উদাহরণ মুকেশ আম্বানি হসপিটালিটি ব্যবসার দিকে বেশ মনোযোগ দিয়েছেন। তার মালিকানাধীন প্রতিষ্ঠানের হাতে এরই মধ্যে রয়েছে ওবেরয় হোটেল। এই পাঁচ তারকা হোটেলের শাখা ভারত ছাড়াও বিশ্বের আরও ৬টি দেশে রয়েছে।
ব্লুমবার্গ বিলিয়নিয়ারর্স ইনডেক্স অনুযায়ী, সম্প্রতি মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ ৯২.৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এই সম্পদ নিয়ে তিনি ভারত ও এশিয়ার ধনীদের তালিকায় শীর্ষে এবং বিশ্বের ধনীদের তালিকায় ১১তম স্থানে রয়েছেন। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ