Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

সাতমাস পর টুইটার চালু নাইজেরিয়ায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ১২:০৭ পিএম

নাইজেরিয়ায় সাত মাস পর আবার চালু হচ্ছে টুইটার। টুইটার কর্তৃপক্ষ শর্ত মানার পর নিষেধাজ্ঞা উঠেছে বলে দাবি সরকারের।

নাইজেরিয়ার মানুষ আবার টুইটার ব্যবহার করতে পারবেন। এই সামাজিক মাধ্যমে সক্রিয় থাকতে পারবেন। টুইটার সরকারের দেয়া বেশ কিছু শর্ত মানার পরই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। টুইটার কর্তৃপক্ষ নাইজেরিয়ায় অফিস খুলবে, একজন কর্তা নিয়োগ করবে এবং কর সংক্রান্ত দায় মেটাবে।

গত ৪ জুন নাইজেরিয়ায় টুইটারকে ব্লক করে দেয়া হয়। সরকারের অভিযোগ ছিল, অ্যাক্টিভিস্টরা এমনভাবে টুইটার ব্যবহার করছেন, যার ফলে দেশের ক্ষতি হচ্ছে। নাইজেরিয়ার প্রেসিডেন্টের একটি টুইট সেন্সর করা হয়। সেই টুইটে তিনি লিখেছিলেন, সরকার বিচ্ছিন্নতাবাদীদের সেই ভাষায় জবাব দেবে, যে ভাষা তারা বোঝে।

এরপরই টুইটার সেই টুইট সেন্সর করে এবং তারপর টুইটারকেই নিষিদ্ধ ঘোষণা করে সরকার। তখন অভিযোগ উঠেছিল, প্রেসিডেন্টের টুইট সেন্সর করার পাল্টা হিসাবে সরকার এই ব্যবস্থা নিয়েছে। আইটি ডেভলাপমন্ট এজেন্সির ডিরেক্টর জেনারেল এক বিবৃতিতে বলেছেন, কোম্পানির স্বার্থ বজায় রেখে, দেশের যাতে লাভ হয় তা মাথায় রেখে সিদ্ধান্ত নেয়া হলো। সূত্র: এপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ