Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইংল্যান্ডের কোনো নদী দূষণের বাইরে নেই : সংসদের প্রতিবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ১২:২৬ পিএম

ইংল্যান্ডের কোনো নদী দূষণের বাইরে নেই। ব্রিটেনের পার্লামেন্টের সাংসদরা এক পর্যবেক্ষণ একথা জানিয়েছেন। সূত্র: বিবিসি।

মানুষের বর্জ্য, ক্ষুদ্রাকৃতির প্লাস্টিক এবং সিমেন্টের বর্জ্য ইংল্যান্ডের সকল নদী দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে স্বাস্থ্য ও প্রকৃতি ঝুঁকির মধ্যে পড়ছে। ব্রিটেনের সংসদের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। রাসায়নিক দূষণের পেছনে রয়েছে কৃষি ও পানি বিষয়ক প্রতিষ্ঠানগুলো। পরিবেশ বিষয়ক পর্যবেক্ষণ কমিটি এ তথ্য দিয়েছে।

জানা গেছে, ব্রিটেনের সকল নদীর পানিতে গাড়ির টায়ারের অংশ, তেল ও টিস্যু মিশে যাচ্ছে। বাজেট কমানোর ফলে পরিবেশ সংস্থাগুলো দূষণ বন্ধ করার ক্ষমতা হারিয়ে ফেলছে।

সে দেশের পরিবেশ বিষয়ক মন্ত্রী রেবেকা পো বলেছেন, আমরা আমাদের নদী ও সমুদ্র রক্ষা ও উন্নত করতে অন্য যে কোনো সরকারের চেয়ে আরও দ্রুত এগিয়ে যাচ্ছি। পরিবেশ বিষয়ক পর্যবেক্ষণ কমিটির দেওয়া তথ্যকে আমরা স্বাগত জানাচ্ছি। সে অনুসারে পদক্ষেপ নেওয়া প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
নদী ব্যবহার করে খেলা এবং সাঁতার কাটা থেকে শুরু করে মাছ ধরার জন্য সারা ব্রিটেনের মানুষ পয় বর্জ্য এবং অন্যান্য জীবাণুর মাধ্যমে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিতে রয়েছে।

পানি এবং নদীর তীরগুলো উদ্ভিদ, মাছ এবং কীটপতঙ্গের জীবন এবং জীববৈচিত্র্যের জন্য অপরিহার্য। কিন্তু রাসায়নিক, প্লাস্টিক এবং অন্যান্য উপাদান পানিকে দম বন্ধ পরিস্থিতিতে ফেলছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ