Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

মানুষ দৈনিক প্রায় পাঁচ ঘণ্টা মোবাইলে ব্যয় করে : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ১২:৪১ পিএম

একজন মানুষ গড়ে দৈনিক ৪.৮ ঘণ্টা সময় মোবাইলে ব্যয় করে। ডেটা অ্যানালিটিকস প্ল্যাটফর্ম অ্যাপ অ্যান্নি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। এছাড়া ২০২১ সালে বিভিন্ন অ্যাপ বিশ্বব্যাপী ২৩০ বিলিয়ন বার ডাউনলোড হয়েছে। এতে ব্যয় হয়েছে ১৭০ বিলিয়ন মার্কিন ডলার।

এর আগে ২০২০ সালে যুক্তরাজ্যের সরকার অনুমোদিত সম্প্রচার, টেলিযোগাযোগ এবং ডাক শিল্প নিয়ন্ত্রক সংস্থা অফকমও এক গবেষণার বরাতে মানুষ মোবাইলে একই পরিমাণ সময় ব্যয় করে বলে জানিয়েছিল। তবে ওই গবেষণায় টেলিভিশন দেখার সময়ও অন্তর্ভুক্ত ছিল। খবর বিবিসি অনলাইনের।

প্ল্যাটফর্মটি ওই প্রতিবেদনে আরও জানায়, গতবছর বিশ্বব্যাপী সবেচেয়ে বেশি ডাউনলোড করা হয়েছে টিকটক অ্যাপটি। ২০২০ সালের তুলনায় ব্যবহারকারীরা ৯০ শতাংশ বেশি সময় ব্যয় করছে এই অ্যাপটিতে। অ্যাপটি নিয়ে করা পূর্বাভাসে প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের দ্বিতীয়ার্ধে অ্যাপটির মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১.৫ বিলিয়ন ছাড়িয়ে যাবে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ