Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রের উচিত সকল গোপন কারাগার বন্ধ করা: চীনা মুখপাত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ৩:২৫ পিএম

গুয়ানতানামো বিশ্ব মানবাধিকারের ইতিহাসে একটি কালো পৃষ্ঠা। যুক্তরাষ্ট্রের উচিত গুয়ানতানামো কারাগারের মতো সকল গোপন কারাগার বন্ধ করে দেয়া।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন মঙ্গলবার বেইজিংয়ে এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন। ১১ জানুয়ারি ছিল গুয়ানতানামো কারাগার প্রতিষ্ঠার ২০তম বার্ষিকী।

সম্প্রতি জাতিসংঘের মানবাধিকার পরিষদের একটি বিশেষজ্ঞ গ্রুপ কর্তৃক গুয়ানতানামোর মতো মানবাধিকার লংঘনকারী কারাগার চালু রাখার নিন্দা প্রসঙ্গে চীনা মুখপাত্র বলেন, বিশ্বে মুসলমানদের বন্দিশিবির যদি থেকে থাকে, তবে সেটা গুয়ানতানামো। সেখানে বন্দিদের নির্যাতনসংক্রান্ত খবর প্রায়ই প্রকাশিত হয়। কিন্তু যুক্তরাষ্ট্র এখনও সেটি বন্ধ করেনি।

মুখপাত্র জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের গোপন কারাগার শুধু গুয়ানতানামো নয়, সারা বিশ্বে এমন আরও অনেক কারাগার দেশটির আছে। যুক্তরাষ্ট্রের উচিত আত্মসমালোচনা করা এবং কারাগারগুলো বন্ধ করে দেয়া। সূত্র: সিআরআই।



 

Show all comments
  • Alhajjfazlur Rahman ১৩ জানুয়ারি, ২০২২, ৪:০৬ পিএম says : 0
    ইসলামের রসুল শিখিয়েছেন অন্যকে উপদেশ দেবার আগে নিজের মধ্যে সে দোষ‌ থাকলে আগে সংশোধন করা। চীন যেমন মার্কিনের দিকে আঙুল তুলছে মার্কিনীরা চীনের দিকে আঙুল তুলবে উইঘুর ১০ লক্ষ মুসলমানদের বন্দী করে নির্যাতন বন্ধ করো। ফলে মুখ বাজানো ছাড়া কোন লাভ হবে না। ভুলে যাবেন না পরাশক্তি কেউই মুসলিমের বান্ধব নয় এবং তারা সবাই অমুসলিম। মুসলিম নির্যাতনে কেউ কারো চেয়ে কম নয়।
    Total Reply(0) Reply
  • jack ali ১৩ জানুয়ারি, ২০২২, ৪:৩১ পিএম says : 0
    Both America and China is Muslim killer and rapist. May Allah destroy them. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৬ জানুয়ারি, ২০২২
১৫ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ