Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষেপণাস্ত্র তৈরিতে উত্তর কোরিয়াকে সাহায্য আমেরিকা থেকেই! পদক্ষেপ বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ৩:৫৮ পিএম

নতুন বছর পড়তেই দু’সপ্তাহের মধ্যে তিন বার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তিন বারই পরীক্ষা সফল হয়েছে বলে দাবিও করেছে সে দেশের সরকারি সাংবাদমাধ্যম। এই সাফল্য নিয়ে সন্দেহ প্রকাশ করলেও আমেরিকার কপালে চিন্তার ভাঁজ পড়ছে অন্য কারণে।

যুক্তরাষ্ট্রের জন্য উদ্বেগের কারণ হচ্ছে, তিনটি ক্ষেপণাস্ত্রের মধ্যে অন্তত দু’টি তৈরির উপাদান পাঠানো হয়েছে তাদের দেশ থেকেই। এই অভিযোগে আট কোরীয় এবং একজন রাশিয়ানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা।

১১ জানুয়ারি তৃতীয় ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করে উত্তর কোরিয়া। এর আগে ৫ এবং ৬ জানুয়ারি আরও দু’টি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে তারা। রাষ্ট্রপ্রধান কিম জং উনের উপস্থিতিতেই ছোড়া হয় ক্ষেপণাস্ত্রগুলি। জঙ্গি কার্যকলাপে মদত দেওয়ার উপর নজরদারি চালানোর জন্য তৈরি আমেরিকার বিশেষ গোয়েন্দা সংস্থা জানতে পারে প্রথম দু’টি ক্ষেপণাস্ত্র তৈরির উপাদান পাঠানো হয়েছে সে দেশ থেকেই। এ ব্যাপারে যথেষ্ট তথ্য-প্রমাণও তাদের হাতে আসে।

সেই তথ্য-প্রমাণের উপর ভিত্তি করে ওই উত্তর কোরীয় এবং রাশিয়ার নাগরিকদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সংস্থাটি বিবৃতিতে জানায়, এই ভাবে উত্তর কোরিয়া বিদেশি প্রতিনিধিদের ব্যবহার করে ক্ষেপণাস্ত্রের উপাদান সংগ্রহের জন্য। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে জানিয়েছেন, তাদের মধ্যে এক উত্তর কোরীয় এবং এক রুশ নাগরিক সরাসরি ক্ষেপণাস্ত্রের উপাদান সংগ্রহ করেছেন বলে জানা গিয়েছে।

মঙ্গলবার যে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি পরীক্ষামূলক ভাবে ছোড়ে উত্তর কোরিয়া, স্থানীয় সংবাদ মাধ্যমের দাবি অনুয়ায়ী সেটি প্রায় ১ হাজার কিলোমিটার (৬২১ মাইল) দূরে সাগরে ভাসমান লক্ষ্যবস্তুতে নির্ভুল ভাবে আঘাত করতে সক্ষম হয়। হাইপারসনিক-এর অর্থ শব্দের চেয়ে পাঁচ গুণ বেশি গতিসম্পন্ন। মাইলের এককে ধরলে প্রতি সেকেন্ডে এক মাইলেরও বেশি গতিতে ছুটতে পারে এই হাইপারসনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্র। সূত্র: এপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ