Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

কারাবন্দি ওয়াহিদুল করোনা আক্রান্ত

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হক (৬৯) করোনা আক্রান্ত হয়েছেন। গত ২৬ ডিসেম্বর থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

গতকাল বৃহস্পতিবার ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে এ তথ্য জানিয়েছেন। এ তথ্যের পরিপ্রেক্ষিতে মুহাম্মদ ওয়াহিদুল হকের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের তারিখ পিছিয়ে আগামী ৪ এপ্রিল পুনঃনির্ধারণ করেন ট্রাইব্যুনাল। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি কে এম হাফিজুল আলম এ তারিখ ধার্য করেন। এ তথ্য জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

এর আগে ২০১৯ সালের ১৬ অক্টোবর মুহাম্মদ ওয়াহিদুল হকের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করার নির্দেশ দেন ট্রাইব্যুনাল। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনূর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালএ আদেশ দেন। ২০১৯ সালের ৪ মার্চ সাবেক জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হকের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। ২০১৮ সালের ৩০ অক্টোবর আসামি ওয়াহিদুল হকের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করে প্রসিকিউশন বরাবর প্রতিবেদন দাখিল করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একাত্তরে মানবতাবিরোধী অপরাধ
আরও পড়ুন