Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুপার ক্ল্যাসিকো জিতে ফাইনালে রিয়াল

প্রায় যুগ পর সুপার কাপ ইন্টারের, ফাইনালে চেলসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

দীর্ঘ ১০ মাস পর মৌসুমের শুরুতে ফিরে লা লিগায় পাঁচ ম্যাচে করেছিলেন তিন গোল। আরেক দফা চোটে ছিটকে পড়ার দুই মাস পর ফিরেই জালের দেখা পেলেন আনসু ফাতি। তার ঐ গোলেই দ্বিতীয়বারের মতো সমতায় ফেরে বার্সেলোনা। তবে অতিরিক্ত সময়ে আর পেরে ওঠেনি তারা। রোমাঞ্চ ছড়ানো ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে উঠল রিয়াল মাদ্রিদ। গতপরশু রাতে সউদী আরবের রিয়াদে এক লেগের সেমি-ফাইনালে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচটি ৩-২ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির দল। নির্ধারিত সময়ের স্কোরলাইন ছিল ২-২। জমজমাট লড়াইয়ে প্রথমার্ধে দুই দলই একটি করে গোল করে। ভিনিসিউস জুনিয়রের গোলে বার্সেলোনা পিছিয়ে পড়ার পর সমতা টানেন লুক ডি ইয়ং। করিম বেনজেমা আবারও রিয়ালকে এগিয়ে নেওয়ার পর আরেক দফায় সমতা টানেন ফাতি। আর অতিরিক্ত সময়ে ব্যবধান গড়ে দেন ফেদে ভালভেরদে।
‘এল ক্লাসিকো’র সেই আগের দিন না থাকলেও প্রতিদ্বন্দ্বীতার ঝাঁঝ যে ফুরোয়নি তা এদিন বুঝিয়ে দিয়েছে রিয়াল ও বার্সেলোনা। ম্যাচে দুবার পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়িয়েছে বার্সা। কিন্তু ৩-২ গোলের জয়ে শেষ হাসি হেসেছে রিয়ালই। ক্লাসিকোয় এটি তাদের শততম জয়। দুই দল যে গোলের জন্যই নেমেছিল তা বোঝা যায় পরিসংখ্যানে। ২০টি শটের ৬টি লক্ষ্যে রাখতে পেরেছে বার্সা, রিয়ালের নেওয়া ১৪টি শটের মধ্যে গোলপোস্টে ছিল ৮টি শট। বদলি হয়ে নামা ভালভার্দে ৯৮ মিনিটে দারুণ এক দলীয় আμমণ থেকে জয়সূচক গোল করেন। ডান প্রান্ত থেকে আসা ক্রসে ডামি করেন ভিনিসিয়ুস জুনিয়র। অরক্ষিত বার্সা রক্ষণে সুবিধামতো জায়গায় বল পেয়ে যান ভালভার্দে। তার শটের জবাব ছিল না বার্সা গোলকিপার মার্ক-আন্দ্রে টের স্টেগেনের কাছে। ম্যাচে প্রথম গোলটি ভিনিসিয়ুসের কাছ থেকেই পেয়েছে রিয়াল। ২৫ মিনিটে ওয়ান-অন-ওয়ান পরিস্থিতি থেকে গোল করেন তিনি।
প্রথমার্ধ শেষ হওয়ার আগে ৪১ মিনিটে লুক ডি ইয়ংয়ের গোলে সমতায় ফেরে বার্সা। বিরতির পর নির্ধারিত সময়ের মধ্যে দেখা গেল আরও দুই গোল। ৭২ মিনিটে করিম বেনজেমা রিয়ালকে আবারও এগিয়ে দেওয়ার পর ৮৩ মিনিটে বার্সাকে আবারও সমতায় ফেরান আনসু ফাতি। এরপর ৯৮ মিনিটে ভালভার্দের গোলের পর আর ঘুরে দাঁড়াতে পারেনি বার্সা। গতরাতেই অন্য সেমিফাইনালে মুখোমুখি হওয়া অ্যাটলেটিকো মাদ্রিদ ও অ্যাথলেটিক বিলবাওয়ের মধ্যে জয়ী দলের বিপক্ষে ফাইনালে মাঠে নামবে রিয়াল। এতক্ষণে নিশ্চয়ই জেনে গেছেন শিরোপা লড়াইয়ে কারা হচ্ছে রিয়ালে প্রতিপক্ষ!
একই রাতে শুরুতে এগিয়ে গিয়েছিল জুভেন্টাস। প্রথমার্ধেই সমতায় ফিরল ইন্টার মিলান। ম্যাচ গড়াল অতিরিক্ত সময়ে। সেখানেও টাইব্রেকারের প্রস্তুতি চলছিল। কিন্তু শেষ মুহূর্তে পার্থক্য গড়ে দিলেন আলেক্সিস সানচেস। প্রায় এক যুগ পর ইতালিয়ান সুপার কাপের শিরোপা ফিরে পেল ইন্টার। গতপরশু রাতে সান সিরোর ফাইনালে ২-১ গোলে জিতেছে ইন্টার। ওয়েস্টন ম্যাককেনি জুভেন্টাসকে এগিয়ে নেওয়ার পর স্পট কিকে সমতা ফেরান লাউতারো মার্তিনেস। এ নিয়ে ইতালিয়ান সুপার কাপের ষষ্ঠ শিরোপা জিতল ইন্টার। আগেরটি তারা জিতেছিল ২০১০ সালে। নাপোলিকে হারিয়ে গত বছর জেতা মুকুট এবার হারাল জুভেন্টাস।
প্রথমার্ধে দুই দলের খেলায় ছিল না আμমণের ধার। ২৪তম মিনিট পর্যন্ত প্রতিপক্ষ গোলরক্ষকের কেউই নিতে পারেনি পরীক্ষা। ইন্টারের ছয় শটের একটিও ছিল না লক্ষ্যে। রেকর্ড ৯ বারের চ্যাম্পিয়ন জুভেন্টাস সেখানে শটই নিয়েছিল একটি, সেটাও বাইরে! আর তাতেই ২০১১ সালে সবশেষ এক ম্যাচের এই লড়াইয়ে খেলার পর এবার শিরোপা উৎসব করল ইন্টার।
এছাড়া, ঘরের মাঠে জিতে ইংলিশ লিগ কাপের ফাইনালে এক পা দিয়েই রেখেছিল চেলসি। ফিরতি লেগেও টটেনহ্যাম হটস্পারকে ১-০ গোলে হারিয়ে শিরোপা লড়াইয়ে পা রাখল টমাস টুখেলের দল। অষ্টাদশ মিনিটে কর্নারে উড়ে আসা বল হেডে জালে পাঠান আন্টোনিও রুডিগার। ইংলিশ ফুটবলের তৃতীয় সেরা প্রতিযোগিতাটির সেমি-ফাইনালের ফিরতি লেগে টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে ১-০ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৩-০ ব্যবধানে এগিয়ে ফাইনালে উঠল চেলসি। গত বুধবার প্রথম লেগে ২-০ গোলে জিতেছিল তারা।
গতরাতেই আরেক সেমি-ফাইনালের প্রথম লেগে মুখোমুখি হয় লিভারপুল ও আর্সেনাল। এরই মধ্যে নিশ্চয়ই জেনে গেছেন কি ঘটেছে ম্যাচের ভাগ্যে!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপার ক্ল্যাসিকো জিতে ফাইনালে রিয়াল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ