Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

হিফজ শিক্ষার উন্নয়নে কওমী হিফজ শিক্ষা বোর্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শীর্ষস্থানীয় আলেমগণ

প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হিফজ শিক্ষা কার্যক্রমের উন্নয়নে কওমী হিফজ শিক্ষা বোর্ড বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। হাফেজ ছাত্র-ছাত্রীদের শিক্ষার মান উন্নয়নে সরকারী ও বেসরকারী পৃষ্ঠপোষকতা জরুরী হয়ে পড়েছে। প্রখ্যাত হাফেজ ছাত্র-ছাত্রীরা প্রতি বছর আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় শীর্ষস্থানীয় পুরস্কার অর্জন করে দেশের সুনাম বয়ে আনছেন। নেতৃবৃন্দ বলেন, কওমী মাদরাসার স্বীকৃতি নিয়ে দীর্ঘদিন যাবত দাবি উঠছে। কিন্তু দেশে হাজার হাজার হাফেজে কোরআন ছাত্র-ছাত্রীদের স্বীকৃতি দেয়ার জন্য কোনো বোর্ড গঠন করা সম্ভব হয়ে উঠেনি। শুক্রবার রাতে যাত্রাবাড়ীস্থ ঐতিহাসিক হিফজ মাদরাসা মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মিলনায়তনে কওমী হিফজ শিক্ষা বোর্ড বাংলাদেশ আয়োজিত মুক্ত আলোচনা সভায় দেশের শীর্ষস্থানীয় আলেমগণ একথা বলেন।
সদ্য গঠিত কওমী হিফজ শিক্ষা বোর্ড বাংলাদেশ-এর সভাপতি প্রখ্যাত হাফেজ ক্বারী আব্দুল হকের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ভারপ্রাপ্ত খতীম মুফতি মিযানুর রহমান কাসেমী, জামিয়া ফরিদাবাদ মাদরাসার মুহাদ্দিস হাফেজ মাওলানা মুফতি ইমাদ্দ্দুীন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্বারী হাবিবুল্লাহ বেলালী, জামিয়া এমদাদিয়ার প্রিন্সিপাল আল্লামা শাহ আবু তাহের জিহাদী, প্রাইভেট মাদরাসা এসোসিয়েশন বাংলাদেশ-এর মহাসচিব মুফতি নিয়ামাতুল্লাহ আমিন, হুফফাজুল কোরআন ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক হাফেজ মাওলানা রুহুল আমিন, হেফাজতে ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফি সাহেব হুজুরের খলিফা জামিয়াতুল আনওয়ারের প্রিন্সিপাল মুফতি কামাল উদ্দীন শিহাব কাসেমী।
অনুষ্ঠানে বক্তারা বলেন, নিজ অধিকার ও দাবি আদায়ের জন্য সমাজের সকল শ্রেণী পেশার সংগঠন রয়েছে এবং শিক্ষা কার্যক্রমের ক্ষেত্রে আলাদা স্বতন্ত্র বোর্ড আছে কিন্তু হিফজ মাদরাসাসমূহের স্বতন্ত্র বোর্ডের প্রয়োজনতা থাকা সত্ত্বেও এর কোন উদ্যোগ ছিল না।
হাফেজ ক্বারী নেছার আহমাদ আন নাছিরী এর প্রচেষ্টায় শায়েখ হাফেজ ক্বারী আব্দুল হক সাহেবে পরামর্শক্রমে শীর্ষস্থানীয় উলামায়ে কেরামের সমন্বয়ে কওমী হিফজ শিক্ষা বোর্ড বাংলাদেশ গঠন করা হয়েছে। বোর্ডের সভাপতি হিসেবে প্রখ্যাত হাফেজ ক্বারী আব্দুল হক ও মহাসচিব হিসেবে হাফেজ ক্বারী নেছার আহমাদ আন নাছিরী মনোনীত হয়েছেন। হিফজ শিক্ষাকে সময়োপযোগী শিক্ষার সাথে এগিয়ে নিতে বেফাক ও হুফ্ফাজুল কোরআনের পাশাপাশি কওমী হিফজ শিক্ষা বোর্ড বাংলাদেশ গুরুত্ব পূর্ণ ভূমিকা রাখবে বলে বক্তারা আশাব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিফজ শিক্ষার উন্নয়নে কওমী হিফজ শিক্ষা বোর্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শীর্ষস্থানীয় আলেমগণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ