Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ মহড়া সম্পন্ন

প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের নৌ-বাহিনীর মধ্যে অনুষ্ঠিত ৫ দিনব্যাপী যৌথ মহড়া ‘এক্সারসাইজ কো-অপারেশন এফ্লট রেডিনেস এন্ড ট্রেনিং (কারাত)-২০১৬’-এর সমাপনী অনুষ্ঠান গতকাল (শনিবার) ‘স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্সে (এসএমডবিউটি)’ অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নৌ-বাহিনী ফ্লিটের কমান্ডার কমডোর এস এ মাহমুদ এনডিসি, পিএসসি এবং বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ডিফে›স এটাচি লে. কর্নেল পি কায়নাজ এ ভাখারিয়া। এছাড়া অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণ এবং উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।
গত ২৫ অক্টোবর থেকে পোতাশ্রয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক এই মহড়ায় ইওডি (এক্সপোসিভ অরডিনেন্স ডিসপোজাল) ট্রেনিং, বোট মেইনটেনেন্স, এডভান্স আরবান ট্যাকটিক্স, ব্যাঙ্ক ফায়ার এক্সিকিউশন, ক্লোজ কোর্য়াটার ব্যাটল এবং মার্কসম্যানশিপ ট্যাকটিক্সসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এছাড়া মহড়ায় কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমডোর সোয়াডস কমান্ড, কমডোর নেভাল এভিয়েশনসহ ঘাঁটিস্থ মনোনীত ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। অন্যদিকে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সিটিএফ-৭৩, সিডিএস-৭, ইওডিএমইউ-৫, সি-৭এফসহ মার্কিন দূতাবাসের প্যাকম টিমের মনোনীত ব্যক্তিবর্গ এতে অংশগ্রহণ করেন।  ষষ্ঠবারের মতো এ মহড়া অনুষ্ঠিত হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ মহড়া সম্পন্ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ