Inqilab Logo

সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

সিনচিয়াং ইস্যুতে চীন ও তুর্কি পররাষ্ট্রমন্ত্রীদ্বয়ের বৈঠক অনুষ্ঠিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ৪:২৫ পিএম

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন জানান, সিনচিয়াং ইস্যুতে চীন ও তুর্কি পররাষ্ট্রমন্ত্রীদ্বয় বৈঠক করেছেন।

চীনা মুখপাত্র ওয়াং বলেন, বৈঠককালে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জোর দিয়ে বলেছেন যে, সিনচিয়াং ইস্যুর বাস্তবতা সন্ত্রাসদমন ও বিচ্ছিন্নতাবাদের বিরোধিতা করা। সিনচিয়াংয়ের নিরাপত্তা, সুষম অবস্থা ও স্থিতিশীলতার রক্ষায় চীন সরকারের দায়িত্ব রয়েছে।

সিনচিয়াং ইস্যুতে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পাশ্চাত্য দেশ ব্যাপক মিথ্যাচার করেছে এবং চীনকে অপমান করেছে। এর মূল উদ্দেশ্য সিনচিয়াংয়ের স্থিতিশীলতা নষ্ট করা এবং চীনের উন্নয়ন প্রক্রিয়ায় বাধা দেওয়া। তুরস্কসহ বিভিন্ন ইসলামিক দেশ সিনচিয়াং ইস্যুতে চীনের মতাধিষ্ঠানে সমর্থন দেবে বলে আশা করেন ওয়াং ই।

চীন ও তুরস্ক কৌশলগত অংশীদার, পারস্পরিক আস্থা ও সমর্থনকারী হিসেবে নিজ দেশের সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থ রক্ষা করা উচিত, পরস্পরের অভ্যন্তরীণ ব্যাপার হস্তক্ষেপ না-করা, ইতিহাস ও জাতিগত ইস্যুতে পারস্পরিক বিনিময় ও সমঝোতা জোরদার করা উচিত।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আহমেদ দাভুতোগলু বলেছেন, তুরস্ক একচীন নীতিতে স্বীকৃতি দেয়; তাঁর দেশে চীনের বিরুদ্ধে হিংসাত্মক তত্পরতা বা চীনের বিচ্ছিন্নতাকারী আচরণ মেনে নেবে না। সিনচিয়াং ইস্যুকে চীনের বিরুদ্ধে অপব্যবহার করেনি তুরস্ক এবং ‘ইস্ট তুর্কিস্তান ইসলামিক মুভমেন্টকে’ তার দেশ সন্ত্রাসী সংস্থা হিসেবে আখ্যায়িত করেছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ