Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সিএমএসএফে ব্যাংকগুলো কত টাকা দিয়েছে জানতে চিঠি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিলে (সিএমএসএফ) তালিকাভুক্ত ব্যাংকগুলো কী পরিমাণ অবণ্টিত এবং অদাবিকৃত লভ্যাংশ হস্তান্তর করেছে, সেই তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক। গত বৃহস্পতিবার এ বিষয়ে জানতে কেন্দ্রীয় ব্যাংকের তালিকাভুক্ত সব ব্যাংককে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে কেন্দ্রীয় ব্যাংক তালিকাভুক্ত ব্যাংকের কাছে জানতে চেয়েছে, গত নভেম্বর পর্যন্ত অবণ্টিত এবং অদাবিকৃত নগদ ও বোনাস লভ্যাংশ সিএমএসএফ নামের তহবিলে হস্তান্তর করেছে। আগামী ১৮ জানুয়ারির মধ্যে এ তথ্য জানাতে হবে।
সিএমএসএফ ফান্ড পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর অবণ্টিত এবং অদাবিকৃত লভ্যাংশ নিয়ে গঠিত একটি বিশেষ তহবিল। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ তহবিল গঠন করেছে। পুঁজিবাজারে দরপতন হলে তা ঠেকাতে তহবিল থেকে বিনিয়োগ করে স্থিতিশীল করতে হবে।
তবে এ তহবিলে আন-ডিস্ট্রিবিউটেড লভ্যাংশ হস্তান্তর করতে আপত্তি না থাকলেও অদাবিকৃত নগদ লভ্যাংশ হস্তান্তরে আপত্তি জানিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের মতে, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী এ অর্থ ব্যাংকের আমানত। এ অর্থ সংশ্লিষ্ট শেয়ারহোল্ডার ছাড়া কারো কাছে হস্তান্তরের সুযোগ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএমএসএফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ