Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

ধর্মীয় অনুভূতিতে আঘাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

রাশিয়ার ২৪ বসন্তের যুবতী পোলিনা মুরুগিনা। কি এক খেয়ালে তিনি একটি চার্চের সামনে গিয়ে নগ্ন হয়ে গেলেন। গায়ে তার পোশাক বলতে একটি সুতাও নেই। তবে পুরো গায়ে আছে ট্যাট্টু বা উল্কি আঁকা। তিনি তার সামাজিক যোগাযোগ মাধ্যমে সে দৃশ্যসম্বলিত ছবি পোস্ট দেন। কিন্তু এতে বেঁকে বসেছে প্রশাসন।
অভিযোগ উঠেছে, এর মধ্য দিয়ে তিনি ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছেন। ফলে তাকে অশ্লীলতা বিরোধী আইন লঙ্ঘনের অভিযোগে জেলে যেতে হবে অথবা জরিমানা গুনতে হবে ৪ হাজার ১০৯ ডলার। ঘটনাটি গত গ্রীষ্মের। কিন্তু এতে পুলিশের নজর পড়েছে সম্প্রতি। পোলিনা মস্কোতে অবস্থিত চার্চ অব ইন্টারসেশন অব দ্য ব্লিজড ভার্জিন মেরি’র সামনে পুরো নগ্ন হয়ে পোজ দেন। এ নিয়ে কোনো মন্তব্য করেননি পোলিন মুরুগিনা। এরই মধ্যে বন্ধ করে দেয়া হয়েছে তার ইন্সটাগ্রামের একাউন্ট। ওই একাউন্টেই পোস্ট করা হয়েছিল সেই নগ্ন ছবি। কোনো চার্চ বা রাষ্ট্রীয় কোনো ভবনের পাশে দাঁড়িয়ে কেউ রগরগে ছবি তুলে তা পোস্ট করলে তার বিরুদ্ধে কঠোর দমনপীড়ন শুরু করেছে ক্রেমলিন। তার শিকারে পরিণত হয়েছেন পোলিন।
গত বছর মস্কোতে সেইন্ট বাসিলস ক্যাথেড্রালের খুব কাছে এক্স-রেটেড ফটোশুট করেছিলেন এক দম্পতি। এ কারণে তাদেরকে জেল দেয়া হয়েছে। তারা ছিলেন তাজিকিস্তানের রুসলান ববিয়েভ এবং তার গার্লফ্রেন্ড আনাস্তাসিয়া চিসতোভা। চার্চের সামনে আনাস্তাসিয়া পুলিশের একটি জ্যাকেট পরে শারীরিক সম্পর্কের পোজ দিচ্ছিলেন। এই ছবি ধারণ করা হয়। এতে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। মস্কোতে রেড স্কয়ারে অবস্থিত ক্যাথেড্রাল রাশিয়ানদের কাছে ব্যাপক জনপ্রিয় সাংস্কৃতিক ঐতিহ্যের একটি প্রতীক। একই সঙ্গে রাশিয়ান অর্থোডক্স চার্চ একে পবিত্র স্থাপনা হিসেবে দেখে থাকে। সূত্র : সিবিএস নিউজ।



 

Show all comments
  • Tareque Hasan Pulak ১৫ জানুয়ারি, ২০২২, ৬:৪০ এএম says : 0
    ধর্মহীন দের কাজ।
    Total Reply(0) Reply
  • তরিকুল ১৫ জানুয়ারি, ২০২২, ৬:৪০ এএম says : 0
    বেহায়া নারী, নূন্যতম লজ্জা থাকলে এটা করতে পারে না।
    Total Reply(0) Reply
  • জাকের হোসেন জাফর ১৫ জানুয়ারি, ২০২২, ৬:৪২ এএম says : 0
    তৎক্ষণাৎ ধরে তাকে কঠিন শাস্তি দিতে হতো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন