Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

বিশ্ববাজারে তেলের দাম দুই মাসের মধ্যে সর্বোচ্চ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বিশ্ববাজারে তেলের দাম গেল দুই মাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। অর্থনৈতিক পুনরুদ্ধার ও চাহিদা বৃদ্ধির আশায় বৃহস্পতিবার ব্রেন্ট ক্রুডের লেনদেন প্রতি ব্যারেল ৮৫ ডলারের কাছাকাছি ছিল।
ব্রেন্ট ক্রুড তেলের দাম এদিন ১৫ সেন্ট অর্থাৎ দুই শতাংশ বৃদ্ধি পায়। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) অপরিশোধিত তেল প্রতি ব্যারেল ৮২ দশমিক ৬৭ ডলার হয়েছে। এ দিকে চলতি বছর জ্বালানি তেলের দাম ১০০ ছাড়িয়ে যেতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে বিভিন্ন বেসরকারি সংস্থা। সীমিত চাহিদা ও ওমিক্রনের দোহাই দিয়ে তেল রফতানিকারক দেশগুলোর জোট ওপেক প্লাস প্রতিদিন প্রায় ৩০ লাখ ব্যারেল তেল উত্তোলন স্থগিত রেখেছে। প্রতিমাসে উৎপাদন লক্ষ্যমাত্রা বাড়ানোর চেষ্টা সত্ত্বেও প্রযুক্তিগত জটিলতায় বিভিন্ন দেশে সরবরাহে তা ব্যাঘাত ঘটছে বলে জানিয়েছে গণমাধ্যম।
২০২০ সালে করোনা মহামারিতে চাহিদা তলানিতে নামার পর তেল উৎপাদন সীমিত রাখার সিদ্ধান্ত নেয় ওপেক প্লাস। কোভিড পরিস্থিতির অবনতি হওয়ায় ছোট উৎপাদনকারীদের অনেকেই সরবরাহ বাড়ানোর সাহস পাচ্ছেন না বলে জানিয়েছে রয়টার্স। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামের বিষয়ে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান মরগান স্ট্যানলি পূর্বাভাস দিয়েছে, এ বছরের তৃতীয় প্রান্তিক নাগাদ ব্রেন্ট ক্রুডের দাম ৯০ ডলার ছাড়িয়ে যাবে। সীমিত উৎপাদন ক্ষমতা আর স্বল্প বিনিয়োগের কারণে বছরের দ্বিতীয়ার্ধে তেলের দাম নিয়ন্ত্রণ করা কঠিন হবে।
গবেষণা তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের সরবরাহ বৃদ্ধি পাবে কারণ উৎপাদকরা দেশের শীর্ষ শেল তেল ক্ষেত্র, পশ্চিম টেক্সাসের পারমিয়ান বেসিন এবং নিউ মেক্সিকোতে সম্প্রসারণের মাধ্যমে দ্রুত উৎপাদনের পথ প্রশস্ত করছে। আলাদাভাবে, মুদ্রাস্ফীতির বিষয়ে উদ্বেগ ফেডারেল রিজার্ভের উপর চাপ সৃষ্টি করে সুদের হার বৃদ্ধির জন্য জোর দিচ্ছে। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেলের দাম


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ