Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কাল বসছে নতুন বছরের প্রথম সংসদ অধিবেশন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ৪:১৯ পিএম | আপডেট : ৬:৪৯ পিএম, ১৫ জানুয়ারি, ২০২২

একাদশ জাতীয় সংসদের ষোড়শ এবং চলতি বছরের প্রথম অধিবেশন রবিবার বিকেল ৪টায় শুরু হচ্ছে। বছরের প্রথম অধিবেশন হিসেবে সংবিধান অনুযায়ী প্রথম দিন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সংসদে ভাষণ দেবেন। এরই মধ্যে মন্ত্রিসভায় এ ভাষণ অনুমোদন করা হয়েছে। ভাষণে বর্তমান সরকারে বিগত১৫ বছরের সফল কর্মকাণ্ড তুলে ধরা হবে।

সংসদের রেওয়াজ অনুযায়ী রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাব এনে তার ওপর আলোচনা অনুষ্ঠিত হবে। সে হিসেবে এ অধিবেশন দীর্ঘ হওয়ার কথা। কিন্তু করোনা পরিস্থিতি আবার কিছুটা অবনতির দিকে যাওয়ায় অধিবেশন দীর্ঘ নাও হতে পারে।

সংসদ সচিবালয় থেকে এ অধিবেশন আপাতত ১০ অথবা ১২ কার্যদিবস চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। করোনা পরিস্থিতি বিবেচনায় এর মেয়াদ বাড়ানো বা কমানো হতে পারে।

প্রেসিডেন্টের ভাষণ ও এর ওপর আলোচনা ছাড়াও বেশ কয়েকটি বিল উত্থাপন ও পাস হওয়ার কথা রয়েছে।

সংবিধানে অনুযায়ী রাষ্ট্রপতি ইতোপূর্বে এ অধিবেশন আহ্বান করেন। এর আগে সংসদের পঞ্চদশ অধিবেশন গত বছরের ১৪ নভেম্বর শুরু হয়ে ৯ কার্যদিবস পর্যন্ত চলে ২৮ নভেম্বর শেষ হয়।

এদিকে কোভিড-১৯ সংক্রান্ত পরিস্থিতি বিবেচনায় এবারের অধিবেশনও সাংবাদিকদের সংসদ বাংলাদেশ টেলিভিশনে সরাসরি সম্প্রচার থেকে কভার করতে হবে।

তবে প্রথম কার্যদিবসে প্রেসিডেন্টের ভাষণ সংসদ ভবনে উপস্থিত হয়ে কভার করার অনুমতি রয়েছে। এজন্য শুক্রবার সংসদ বিটে কর্মরত সাংবাদিকদের কোভিড টেস্ট করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ অধিবেশন

১৬ জানুয়ারি, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন