Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কমলালেবুর খোসা দিয়েও তৈরি হচ্ছে ব্যাগ!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ৪:৩৬ পিএম

কমলালেবু খেতে ভালবাসেন অনেকেই। শীতবিলাসীদের আবার কমলালেবু ছাড়া শীতকাল সম্পূর্ণ হয় না। কমলালেবু খাওয়ার পর খোসা ফেলে দেন প্রায় সকলেই। কেউ কেউ যদিও তা রূপচর্চায় কাজে লাগান। কিন্তু জানেন কি, কমলালেবুর খোসা দিয়ে ব্যাগও তৈরি হয়। এমন কাজই করে দেখালেন জর্ডনের ফুড আর্টিস্ট ওমর সরতাওয়াই।

ঠিক কীভাবে অসম্ভবকে সম্ভব করলেন ওমর? প্রথমে বাজার থেকে কমলালেবু কিনে আনেন তিনি। তারপর সেগুলি থেকে যতটা সম্ভব রস বের করে নেওয়া হয়। আস্তে আস্তে খোসা ছাড়িয়ে নেওয়া হয়। এবার যান্ত্রিক উপায়ে খোসাগুলিকে সোজা করা হয়। তারপর সেগুলি দিয়ে তৈরি হয় ব্যাগ।

চিরকালই অন্য রকমের কাজ করতে চান ওমর। আর সেই ভাবনা থেকেই পরিবেশবান্ধব এই ব্যাগ তৈরির সিদ্ধান্ত। প্রায় এক বছরের চেষ্টায় তার পরিকল্পনা বাস্তবে পরিণত হয়। ইনস্টাগ্রামে ভিডিও শেয়ার করে সাফল্যের কথা শেয়ার করেন তিনি।

তার শেয়ার করা ভিডিও ভাইরাল হয়েছে নিমেষেই। নেটিজেনরাও বেজায় খুশি। এমন কাজের প্রশংসা করেন প্রায় সকলেই। ব্যাগটি কোথায় কিনতে পাওয়া যায়, কেউ কেউ আবার সেই প্রশ্নও করে বসেন। জবাব এখনও পাওয়া যায়নি। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ