Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

টোঙ্গায় আঘাত হেনেছে সুনামি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ৬:২৪ পিএম

দক্ষিণ প্রশান্ত অঞ্চলের দ্বীপরাষ্ট্র টোঙ্গায় সমুদ্রের ভেতরের একটি আগ্নেয়গিরিতে ভয়ঙ্কর অগ্ন্যুৎপাতনের কারণে সুনামি আঘাত হেনেছে। আজ শনিবার দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপরাষ্ট্রে এ আঘাত হেনেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।
সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা কয়েকটি ছবিতে দেখা গেছে, টোঙ্গাতে বিশাল ঢেউ একটি গির্জা ও কয়েকটি বাড়িঘর ভাসিয়ে নিয়ে গেছে। এর আগে, সাগরের তলদেশে থাকা বিশাল এই আগ্নেয়গিরি অগ্নুৎপাত শুরুর পর নিউজিল্যান্ড, টোঙ্গা ও ফিজিতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।
দৈনিক নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে, বৃহস্পতিবার সক্রিয় হয়েছে দেশটির আগ্নেয় পর্বত হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হাপাই। অগ্নুৎপাতের প্রভাবে সাগরে বিপজ্জনক রকমের বড় বড় ঢেউ দেখা দেয়।
এছাড়া আগ্নেয়গিরি জালামুখ থেকে নির্গত ছাই, গ্যাস ও ধোঁয়া সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ কিলোমিটার পর্যন্ত উঁচুতে উঠে যায়। রাজধানী নুকুয়ালোফায় গত প্রায় দুই দিন ধরে বৃষ্টির মতো ঝরে পড়েছে আগ্নেয়গিরির ছাই।
নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম রেডিও নিউজিল্যান্ড (আরএনজেড) বলছে, শনিবার সমুদ্রের তীর উপচে পানির ঢেউ টোঙ্গার রাজধানী নুকু’আলোফায় ঢুকে পড়েছে। এতে উপকূলীয় এলাকার রাস্তাঘাট জলমগ্ন হয়েছে এবং পানিতে সম্পত্তির ক্ষয়ক্ষতিও হয়েছে।
স্থানীয় সময় শনিবার বিকেল ৫টা ২৬ মিনিটের দিকে দ্বিতীয়বারের মতো এই আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হয়েছে।
অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো বলছে, স্থানীয় সময় শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে টোঙ্গার রাজধানী নুকু’আলোফায় প্রায় ৪ ফুট উচ্চতার সুনামির ঢেউ আঘাত করেছে। নুকু’আলোফাতে আকাশ থেকে ছাই বৃষ্টির মতো পড়ছে এবং রাজধানী এই শহরে মোবাইল ফোনের সংযোগ বন্ধ রয়েছে।
আরএনজেড বলছে, টোঙ্গার ফোনুয়াফো দ্বীপের প্রায় ৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে আগ্নেয়গিরিটির অবস্থান। টোঙ্গার আবহাওয়া বিভাগ জরুরি সতর্কতা জারি করেছে বলেছে, দেশে ভারী বৃষ্টি, আকস্মিক বন্যা এবং তীব্র বাতাস বয়ে যেতে পারে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ