Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

অপরিকল্পিত বাঁধ নির্মাণের প্রতিবাদ

মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

মীরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বেপজা কর্তৃক শতবছরের পুরাতন ডাবরখালী খালে অপরিকল্পিত বাঁধ দেয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। সমুদ্রের লবণাক্ত পানি চরশরৎ এলাকায় ঢুকে কৃষি জমির ফসলাদি নষ্ট করছে বলে অভিযোগ করেন তারা। গতকাল শনিবার সকালে চরশরতের ডাবরখালী খালের ওপর এই মানববন্ধন করা হয়।
মানববন্ধনে সাধারণ কৃষকদের পাশাপাশি মীরসরাই উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন, ইছাখালী ইউনিয়নের চেয়ারম্যান নুরুল মোস্তফা, ৯নং ওয়ার্ডের ইউপি মেম্বার সালাউদ্দিনসহ এলাকাবাসীরা উপস্থিত ছিলেন।
চরশরতের বাসিন্দা আব্দুর রব জানান, নোনা পানির কারণে আড়াই একরের জমিতে মসুরের ডাল, ডেরস, মরিচ ও সরিষা ক্ষেত নষ্ট হয়েছে। আগামী ২ থেকে ৩ বছর ফসল এ জমিতে হবে কিনা তা নিয়ে ঘোর দুশ্চিন্তায় আছি।
একই গ্রামের সজল চন্দ্র দাস জানান, জন্ম থেকে দেখছি ওপরের পানি সাগরে যেত। আর এখন বেপজা কর্তৃপক্ষ ভরাটের কারণে সাগরের লোনা পানি আমাদের জমিতে এসে ফসল নষ্ট করে দিয়েছে। শতবর্ষের এই খাল বালু দিয়ে ভরাট করার কারণে আমরা আজ নিঃস্ব হওয়ার পথে। তাই প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলছি উক্ত খাল খনন করে আমাদের কৃষকদের বাঁচান।
সরেজমিনে গিয়ে দেখা যায়, সাগরের লোনা পানির কারণে খালের বিভিন্ন প্রজাতির মাছ, ব্যাঙ, সাপ মারা যাচ্ছে। একদিকে এতে পরিবেশ দূষিত অন্যদিকে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপরিকল্পিত বাঁধ নির্মাণের প্রতিবাদ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ