Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণ ও সুপেয় পানির দাবি

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা থেকে | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

সাতক্ষীরার শ্যামনগর উপকূলে স্থায়ী ও টেকসই বেড়িবাঁধ নির্মাণ এবং সুপেয় পানির নিশ্চয়তার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সামনে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স ও ব্রেড ফর দ্য ওয়ার্ল্ড এর সহযোগিতায় উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম, উপজেলা যুব ফোরাম এবং সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন কমিটি যৌথভাবে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধনে শ্যামনগর উপজেলা যুব ফোরামের সভাপতি মমিনুর রহমানের সঞ্চালনায় ও বীর মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন শ্যামনগর আতরজান মহিলা মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক মানবেন্দ্র দেবনাথ, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহিদ সুমন, সমাজকর্মী কুমুদ রঞ্জন গায়েন, শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সাবেক যুগ্মসাধারণ সম্পাদক এম. কামরুজ্জামান, সিডিও ইয়ুথ টিমের সাবেক সাধারণ সম্পাদক হাফিজুর রহমান হাফিজ, শরুব ইয়ুথ টিমের প্রতিষ্ঠাতা পরিচালক জান্নাতুল নাঈম, লিডার্সের প্রোগ্রাম ম্যানেজার মনোয়ার হোসেন, লিডার্সের মনিটারিং অফিসার রনজিৎ মন্ডল, পরিতোষ কুমার মন্ডল প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, প্রাকৃতিক কারণে প্রতিনিয়ত উপকূলের কোনো না কোনো স্থানে বাঁধ ভাঙছে। আর এতে উপকূলের মানুষ সহায়-সম্বলহীন হয়ে পড়ছে। ঘূর্ণিঝড় ইয়াস বাংলাদেশে আঘাত না হানলেও, সামান্য পানি বৃদ্ধি পেয়ে আবারও প্রমাণ করল যতই সংস্কার করা হোক না কেন, ষাটের দশকে তৈরি করা উপকূলীয় বেড়িবাঁধ কোনোভাবেই এই অঞ্চলকে সুরক্ষা দিতে পারবে না। তাই দ্রুত জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগকে বিবেচনায় রেখে নতুন পরিকল্পনায় বাঁধ নির্মাণ করা প্রয়োজন।
একই সাথে সবার জন্য সুপেয় খাবার পানি নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রকে নেয়ার আহবান জানান তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণ ও সুপেয় পানি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ