Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

জামালদের নতুন স্প্যানিশ কোচ ক্যাবরেরা এখন ঢাকায়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ৯:৩৪ পিএম

জামাল ভূঁইয়াদের দায়িত্ব বুঝে নিতে জাতীয় ফুটবল দলের নতুন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা এখন ঢাকায়। শনিবার রাত পৌনে ৮টায় রাজধানীর হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছান তিনি। ব্রিটিশ কোচ জেমি ডে’র উত্তরসূরী ক্যাবরেরা লাল-সবুজ ফুটবলের তৃতীয় স্প্যানিশ কোচ। এর আগে সংক্ষিপ্ত সময়ের জন্য আরও দুই স্প্যানিশ গঞ্জালো মরেনো ও অস্কার ব্রুজোন জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন। হ্যাভিয়ের বাংলাদেশের ২৩তম বিদেশি কোচ। ফিফা উইন্ডোতে ২৪ ও ২৭ জানুয়ারি ইন্দোনেশিয়ার বালিতে দু’টি প্রীতি ম্যাচ খেলার ভাবনা থেকেই দ্রুত এই কোচকে জাতীয় দলের জন্য নিয়োগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

কিন্তু জাতীয় দলের অধিকাংশ ফুটবলারের করোনা ভ্যাকসিনের দুই ডোজ টিকা না থাকায় এ সফর বাতিল করতে বাধ্য হয় বাফুফে। ফলে বাংলাদেশে এলেও জাতীয় দল নিয়ে আপাতত কোন অ্যাসাইনমেন্ট নেই ক্যাবরেরার। তাই ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) খেলা দেখেই সময় কাটাতে হবে তাকে। এরমধ্যেই ফুটবলারদের সঙ্গে তিনি বিভিন্ন বিষয় শেয়ার করবেন বলে জানা গেছে। জাতীয় দলের বাইরে বয়সভিত্তিক দলের সঙ্গেও সুযোগ পেলে কাজ করবেন হ্যাভিয়ের ক্যাবরেরা। ৩৭ বছর বয়সী স্প্যানিশ এই কোচের সঙ্গে ১১ মাসের চুক্তি করেছে বাফুফে। চলতি বছরের ডিসেম্বরে শেষ হবে তার চুক্তির মেয়াদ। ইন্দোনেশিয়া সফর বাতিল হওয়ায় এখন মার্চে আরেকটি ফিফা উইন্ডোর দিকে চোখ বাফুফের। তার আগে ৪০ থেকে ৫০ জন ফুটবলারের তালিকা করবে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। পাশাপাশি জাতীয় দল ও অনূর্ধ্ব-২৩ দলের সব খেলোয়াড়ের ভ্যাকসিনেশন নিশ্চিত করবে তারা।

এই উপমহাদেশে কাজ করার ভালো অভিজ্ঞতা রয়েছে ক্যাবরেরার। তিনি ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত ভারতের স্পোর্টিং গোয়ার মূল দলের সহকারী কোচের দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে ভারতীয় ক্লাবটির একাডেমির বিভিন্ন পর্যায়ের খেলোয়াড়দের দীক্ষা দিয়েছেন। ২০১৮ সালের মে থেকে আগষ্ট পর্যন্ত চার মাস বার্সা একাডেমিক নর্দান ভার্জিনিয়া শাখায় কাজ করেছেন এই স্প্যানিশ। এরপর লা লিগার টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব পালন করেন ২০২০ সাল পর্যন্ত। এদিকে কাগজে-কলমে এখনো জাতীয় দলের প্রধান কোচ হিসেবে রয়েছেন ব্রিটিশ জেমি ডে। বাফুফে মাসে মাসে বেতনও দিচ্ছে তাকে। আগষ্ট মাস পর্যন্ত তার সঙ্গে চুক্তি আছে বাফুফের। চুক্তির মেয়াদ পর্যন্ত বেতন দিতে হবে জেমিকে। তবে বাফুফের দায়িত্বশীল সুত্রে জানা গেছে, তারা জেমির সঙ্গে আলোচনার মাধ্যমে একটা সমাধানে আসতে চাইছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ