Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রফেসর তাজমেরী ইসলামকে মুক্তি না দিলে আন্দোলন

জাতীয়তাবাদী পেশাজীবীদের মানববন্ধনে হুঁশিয়ারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য প্রফেসর তাজমেরী এস এ ইসলামকে মুক্তি না দিলে আগামী সপ্তাহ থেকে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে সম্মিলিতি পেশাজীবী পরিষদ। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী পেশাজীবীদের মানববন্ধন থেকে এই হুঁশিয়ারি দেয়া হয়।

২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর মারপিটসহ দন্ডবিধির বিভিন্ন ধারায় উত্তরা পশ্চিম থানার এক মামলায় বৃহস্পতিবার তাজমেরী ইসলামকে গ্রেপ্তারের পর কারাগারে পাঠানো হয়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক প্রফেসর।
মানববন্ধনে পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক শওকত মাহমুদ বলেন, জেলখানাগুলোতে পেশাজীবীরা আটক আছেন, তারা মত প্রকাশ করতে পারছেন না, মানবাধিকার চর্চা করতে পারছেন না। মিথ্যা মামলায় তাদেরকে জেলখানায় পাঠিয়ে দেওয়া হয়েছে। ভয় ধরানোর জন্য তাজমেরী ইসলাম গ্রেপ্তার করা হয়েছে। তিনি বলেন, পেশাজীবীরা কোনোভাবেই পিছু হটবে না। এক সাপ্তাহের মধ্যে দেখতে চাই তাজমেরী ইসলামকে মুক্তি দেওয়া হয়েছে কিনা। যদি তাকে মুক্তি দেওয়া না হয়, তাহলে রাজপথে আমাদের আন্দোলন শুরু হয়ে যাবে। এই আন্দোলন স্বৈরাচার সরকার পতনের আন্দোলনে রূপান্তরিত হবে।

প্রফেসর তাজমেরী এস এ ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও সম্মিলিত পেশাজীবী পরিষদেরও সদস্য। তার মুক্তির দাবি জানিয়ে শওকত মাহমুদ বলেন, সম্মিলিত পেশাজীবী পরিষদের আন্দোলনে কোনো আপোস নেই। এজন্য সরকার মাঝে-মধ্যে চেষ্টা করে পেশাজীবী পরিষদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করতে। যেসব পেশাজীবী মনে করেন সরকার পড়ে যাবে, তারপরে তারা ঘর থেকে বের হবেন। তাদের বলব, যদি রাজপথের আন্দোলনে আপনারা না আসেন তাহলে আপনারা রাজাকার হিসেবে চিহ্নিত হবেন।

শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ সেলিম ভুঁইয়ার পরিচালনায় মানববন্ধনে পেশাজীবী নেতা প্রফেসর আব্দুল কুদ্দুস, প্রফেসর আখতার হোসেন, প্রফেসর গোলাম হাফিজ কেনেডী, প্রফেসর শামসুল আলম, অ্যাডভোকেট শামসুর রহমান, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান প্রমুখ বক্তব্য দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ