Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

খারাপ আবহাওয়ায় খেই হারিয়ে ফেলেন পাইলট

ভারতের প্রতিরক্ষা প্রধানের কপ্টার দুর্ঘটনার তদন্ত রিপোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তনেই দুর্ঘটনা কবলে পড়ে ভারতের সাবেক প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতের হেলিকপ্টার। তিন বাহিনীর উদ্যোগে হওয়া তদন্ত রিপোর্টে এমনটাই উল্লেখ করা হয়েছে। হঠাৎ আবহাওয়া বদলে যাওয়ায় খেই হারিয়ে ফেলেন পাইলট। তাতেই তিনি সোজা গিয়ে ধাক্কা মারেন পাহাড়ে। তদন্ত রিপোর্টে এই প্রসঙ্গের উল্লেখ রয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর, ইতোমধ্যে তদন্ত রিপোর্টের নির্যাস প্রাথমিকভাবে বিবৃত করা হয়েছে প্রতিরক্ষামন্ত্রীকে।

গত ৫ জানুয়ারি ভারতীয় বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিকে চৌধুরী এবং তদন্ত কমিটির প্রধান এয়ার মার্শাল মানবেন্দ্র সিং রাজনাথ সিংকে তদন্তের গতিপ্রকৃতি নিয়ে অবগত করেন। যদিও এর আগে প্রাথমিক তদন্ত রিপোর্ট দুর্ঘটনার কারণ হিসেবে ষড়যন্ত্র, যান্ত্রিক ত্রæটি এবং পাইলটের অবহেলার অভিযোগ উড়িয়ে দিয়েছিল।
এদিকে, কুন্নুর হেলিকপ্টার দুর্ঘটনায় খারাপ আবহাওয়াকে দায়ী করেছে তদন্ত কমিটি। চলতি মাসের প্রথমে কমিটির প্রাথমিক রিপোর্ট সম্বন্ধে অবগত করা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রীকে। সেই রিপোর্টে কী আছে, বিস্তারিত জানায়নি কোনো সূত্র। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র বলেছে, ‘যান্ত্রিক ত্রæটি, অন্তর্ঘাত বা পাইলটের অদক্ষতা। এ তিনটি বিপিন রাওয়াত কপ্টার দুর্ঘটনার কারণ নয়। কোনো কারণে হঠাৎ আবহাওয়া খারাপ হওয়ার জন্য ভারসাম্য হারিয়ে পাহাড়ে ধাক্কা মারে। তাতেই এই দুর্ঘটনা।‘ সেই সময় ইঙ্গিত দিয়েছিল প্রাথমিক তদন্ত কমিটি।

যদিও এ তদন্ত রিপোর্ট নিয়ে কোনো সরকারি বিবৃতি জারি হয়নি। তবে এটাকে নিছক দুর্ঘটনার মোড়কেই দেখছে ভারতীয় বিমান বাহিনী। এদিকে, তামিলনাড়–তে বিমান বাহিনীর চপার ভেঙে পড়ার ঘটনার তদন্ত চলছে, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আগেভাগে কোনো মন্তব্য করতে চান না বিমান বাহিনী প্রধান বিবেক রাম চৌধুরি। গত মাসে এয়ার চিফ মার্শাল চৌধুরি জানিয়েছেন, ত্রিমুখী পরিষেবার সঙ্গে যুক্ত দল ঘটনার তদন্ত করছে। প্রতিটি দিক খতিয়ে দেখা হচ্ছে। গোটা তদন্ত প্রক্রিয়া শেষ হতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। সেই সময় জানিয়েছিলেন এয়ার চিফ মার্শাল। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ