Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

হিলিতে ভারতীয় পেঁয়াজ উধাও

হিলি (দিনাজপুর)সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

হিলি স্থলন্দরের খুচরা ও পাইকারী বাজারে দেশীয় পেঁয়াজের দাপটে ভারতীয় পেঁয়াজের বাজার শুন্য হতে চলেছে। দিনাজপুরের হিলি বন্দরের খুচরা বাজারে ভারতীয় পেঁয়াজের কেজি ২৮ টাকা ও দেশি পেঁয়াজ ২৬ টাকা কেজি দরে বিক্রি হওয়ায় ক্রেতারা দেশী পেঁয়াজ বাজার থেকে ক্রয়ং করছে ফলে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছেনা। এদিকে কম দামে দেশি পেঁয়াজ কিনতে পেরে খুশি সাধারণ ক্রেতারা। বাজারে পর্যাপ্ত দেশি পেঁয়াজ আমদানি হওয়ায় ভারতীয় পেঁয়াজের দাম কমে দিন দিন বলছেন পেঁয়াজ ব্যবসায়ীরা।

গতকাল শনিবার হিলির পেঁয়াজ বাজার ঘুরে দেখা গেছে, তিন দিনের ব্যবধানে ভারতীয় ও দেশি পেঁয়াজের দাম কমেছে কেজিপ্রতি ৫ থেকে ৬ টাকা। হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা শেফালী রানী বলেন, বাজারে ভারতীয় ও দেশি পেঁয়াজের দাম তিন থেকে চার টাকা কম-বেশি। তাই দেশি পেঁয়াজ ২৬ টাকা দরে ক্রয় করলাম।
হিলি বাজারে পেঁয়াজ পাইকারি ব্যবসায়ীরা বলেন, দেশি পেঁয়াজ বাজারে প্রচুর উঠেছে, দামও অনেক কম। ভারতীয় ও দেশি পেঁয়াজের দামের পার্থক্য সামান্য,তাই ক্রেতারা দেশি পেঁয়াজ বেশি ক্রয় করছেন।
হিলি বন্দর দিয়ে আমদানি করা ভারতীয় পেঁয়াজ ক্রেতারা ক্রয় করছেনা। ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ নিয়ে পড়েছেন বিপাকে। বর্তমান হিলির পার্শ্ববর্তী জামালগঞ্জ ও আক্কেলপুর থেকে দেশি পেঁয়াজ আমদানি করা হচ্ছে। দেশি পেঁয়াজ যে হারে বাজারে উঠছে তাতে পেঁয়াজের দাম আরও কমে যাবে। ধস নামতে পারে ভারতীয় পেঁয়াজের বাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিলিতে ভারতীয় পেঁয়াজ উধাও

১৬ জানুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ