Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

ওমিক্রন: মহামারির সমাপ্তি নাকি স্থায়িত্ব?

দ্য নিউ ইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

ব্রিটেন, ফ্রান্স, স্পেন এবং ইউরোপ জুড়ে রাজনীতিবিদ এবং কিছু জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনাভাইরাস মহামারি মোকাবেলাকে একটি নতুন পদ্ধতির দিকে ঠেলে দিচ্ছেন, যেহেতু করোনাজনিত অসুস্থতাটি দৈনন্দিন জীবনের একটি স্থায়ী অংশ হয়ে উঠছে। উদাহরণস্বরূপ, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ গত সপ্তাহে ঘোষণা করেন, ‘নাগরিকদের এটির সাথে বাঁচতে শিখতে হবে, যেমনটি আমরা অন্যান্য অনেক ভাইরাসের সাথে করি।’ এবং তিনি বলেন যে, ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাব মোকাবেলা করার জন্য দেশকে আরো নিবিড়ভাবে প্রস্তুত করতে জাতীয় দৃষ্টিভঙ্গিতে সামঞ্জস্য করা উচিত। ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ের ভেরান সম্প্রতি বলেছেন যে, ফ্রান্সের উচ্চ স্তরের সংক্রমণ এবং শক্তিশালী টিকা দেওয়ার হার ‘হয়তা’ করোনার চুড়ান্ত ঢেউকে হিসেবে পরিগণিত হতে পারে।

ডিসেম্বরে করোনার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা ব্রিটেন তার অবস্থান থেকে সম্পূর্ণভাবে সরে দাড়িয়েছে। দেশটির স্বাস্থ্য পরিষেবা ‘করোনার সাথে বাঁচতে শিখুন’ পদ্ধতির প্রবক্তাদের সাথে তাল মিলিয়ে এই বছরের শুরু থেকে ক্রমবর্ধমানভাবে স্বাস্থ্যনীতিগুলি গ্রহণ করেছে, সেগুলির মধ্যে রয়েছে, স্বল্প আইসোলেশন সময়কাল এবং ইংল্যান্ডে ভ্রমণকারী লোকেদের জন্য প্রি-ডিপারচার টেস্টগুলি বাদ দেওয়া, মূলত একারণে যে, ওমিক্রন ইতিমধ্যেই এত বেশি ছাড়িয়ে গিয়েছিল যে, পরীক্ষাগুলি এর বিস্তারের উপর সীমিত প্রভাব ফেলেছে। তবে, শুক্রবার পর্যন্ত দেশটিতে ৯৯ হাজার ৬ শ’ ৫২ টি নতুন সংক্রমণ রিপোর্ট করা হয়েছে, গত সপ্তাহে একই দিনে রিপোর্ট করা ১ লাখ ৭৮ হাজার ২ শ’ ৫০ টি সংক্রমণ থেকে উল্লেখযোগ্যভাবে কম।

তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই সপ্তাহে মৌসুমী ফ্লুর মতো ভাইরাসের চিকিৎসার বিরুদ্ধে সতর্ক করে বলেছে যে, এই আহ¦ান করা খুব তাড়াতাড়ি করা হয়েছে বলে এই পরিবর্তন এসেছে। এবং ডবøূএইচও বলেছে যে, সম্পূর্ণ করোনার সম্পর্কে অনেক কিছুই অজানা। এবং ওমিক্রন ভ্যারিয়ান্ট মহাদেশে আঘাত করে চলেছে, যখন বিশ্বের বেশিরভাগ জনসংখ্যা ব্যাপক টিকাদানের অভাবের কারণে অরক্ষিত রয়ে গেছে, এবং করোনার আরও বৈকল্পিক উদ্ভ‚ত হওয়ার সম্ভাবনা রয়ে গেছে।



 

Show all comments
  • নিরব হেলাল ১৬ জানুয়ারি, ২০২২, ৪:১৩ এএম says : 0
    মহান আল্লাহ আমাদের হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • তরিকুল ১৬ জানুয়ারি, ২০২২, ৪:১৩ এএম says : 0
    এই ধরনের মহামারী একটার পর একটা চলতে থাকবে। আল্লাহ রক্ষা করো।
    Total Reply(0) Reply
  • রনি জনি সাথী ১৬ জানুয়ারি, ২০২২, ৪:১৪ এএম says : 0
    ভাইরাস নিয়ে আর আতঙ্ক ছড়াতে নিষেধ করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ