Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

সিরিয়ায় শান্তি স্থাপনের প্রচেষ্টায় জাতিসংঘকে সহযোগিতা করবে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ৯:২৪ এএম

সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করার জন্য জাতিসংঘ যে প্রচেষ্টা চালাচ্ছে তাতে ইরান সর্বাত্মক সহযোগিতা দেয়া অব্যাহত রাখবে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সিনিয়র উপদেষ্টা আলী আসগর খাজি। তিনি ইরান সফররত জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত গেইর পেডেরসেনের সঙ্গে এক বৈঠকে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

খাজি বলেন, আন্তঃসিরিয়া সংলাপের মাধ্যমে দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার প্রতি ইরানের সমর্থন রয়েছে। বৈঠকে দুই কূটনীতিক সিরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে যুদ্ধকবলিত দেশটিতে মানবিক ত্রাণ পাঠানোর সুযোগ করে দেওয়ার আহ্বান জানান।

জি বলেন, সিরিয়ার সরকার ও জনগণ তাদের দেশে দায়েশসহ অন্যান্য জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে ১০ বছরেরও বেশি সময় ধরে প্রতিরোধ যুদ্ধ যাচ্ছে। তিনি আরো বলেন, এতদিনের প্রতিরোধের ফসল হিসেবে বর্তমানে সিরিয়ায় তুলনামূলক স্থিতিশীলতা বিরাজ করছে।

সাক্ষাতে সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টায় জাতিসংঘকে সহযোগিতা করার জন্য ইরানের প্রতি কৃতজ্ঞতা জানান জাতিসংঘ মহাসচিবের সিরিয়া বিষয়ক বিশেষ দূত। পেডেরসেনা বলেন, রাজনৈতিক উপায়ে এবং সিরিয়ার বিভিন্ন পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে দেশটির অবশিষ্ট সংকটের নিরসন করতে হবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ