Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মদের আসর : জোরালো হচ্ছে জনসনের পদত্যাগের দাবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১০:৫৩ এএম

লকডাউনের বিধিনিষেধ ভঙ্গ করে ডাউনিং স্ট্রিটে নিয়মিত একাধিক পার্টি আয়োজনের কথা প্রকাশ্যে আসার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের দাবি জোরালো হচ্ছে। শনিবার বিরোধী দল লেবার পার্টির নেতা কেইর স্টার্মার পদত্যাগের দাবি তুলে বলেছেন, জনসন নেতৃত্ব দিতে পারেননি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।
করোনাভাইরাস মহামারিতে সরকারি বিধিনিষেধ জারি থাকলেও ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটে প্রতি শুক্রবার নিয়মিত মদ্যপানের পার্টি আয়োজন করা হতো বলে ডেইলি মিরর এক প্রতিবেদনে জানিয়েছে। বিশেষ করে পার্টির জন্যই একটি ওয়াইন ফ্রিজ কেনা হয়েছে।
এরই মধ্যে দুবার ক্ষমা চেয়েছেন বরিস জনসন। শুক্রবার ক্ষমা চান রানি এলিজাবেথের কাছে। রানির স্বামী প্রিন্স ফিলিপের শেষকৃতের আগের দিন ডাউনিং স্ট্রিটের কর্মীরা এমনই এক পার্টি আয়োজন করেছিলেন।
জনসন ও তার কর্মীরা জেনেশুনে লকাডাউনে আইন ভেঙেছেন কিনা তা-ই এখন ব্রিটিশ রাজনীতিতে আলোচনার বিষয়। এজন্য সিনিয়র সরকারি কর্মকর্তা একটি তদন্ত পরিচালনা করছেন। আগামী সপ্তাহে এই প্রতিবেদন পাওয়া যেতে পারে।
আল জাজিরার প্রতিনিধি ডাউনিং স্ট্রিট থেকে জানান, অনেক নাগরিক এসব পার্টি আয়োজনের ব্যাখ্যাকে হাস্যকর মনে করছেন। সাধারণ মানুষের ক্ষোভ কনজারভেটিভ পার্টিকে ঘিরে। আমরা জানতে পারছি যে দলের অনেক একনিষ্ঠ সমর্থক এমপিদের কাছে ক্ষোভপূর্ণ ইমেইল পাঠাচ্ছেন। কেউ কেউ দলের সদস্যপদ বাতিল করছেন।
শুক্রবার প্রকাশিত একটি জনমত জরিপে দেখা গেছে, ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে লেবার পার্টির জনপ্রিয়তা ৪২ শতাংশে দাঁড়িয়েছে।
একই দিন মানুষ জনসনের মুখোশ পরে ডাউনিং স্ট্রিটে নেচেছেন। তারা প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করেন।
কনজারভেটিভ পার্টির অন্তত পাঁচজন এমপি জনসনের বিরুদ্ধে আস্থা ভোটের দাবি জানিয়েছেন। তবে জনসন নেতৃত্ব বাঁচাতে মরিয়া।
বিরোধী দল লেবার পার্টি বলছেন, জনসন প্রধানমন্ত্রীত্বের জন্য উপযুক্ত নন। লেবার কেইর স্টার্মার বলেছেন, প্রধানমন্ত্রী হিসেবে জনসন প্রতারণায় নিমগ্ন। সূত্র : বিবিসি



 

Show all comments
  • jack ali ১৬ জানুয়ারি, ২০২২, ১১:৫২ এএম says : 0
    বরিস জণসন শুধু মদ খাওয়ার কারণে পদত্যাগ করার জন্য চাপ দেয়া হচ্ছে অথচ আমাদের দেশের সরকার বিনা ভোটে দেশটাকে দখল করে জনগণের পরে জঘন্যতম অত্যাচার করছে খুন গুম লুটপাট আরো কত রকম জঘন্য কাজে জড়িত আছে কিন্তু এরা কখনো ক্ষমতা ছাড়তে চায় না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ