Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

অনলাইনে পিজ্জা অর্ডারই কাল হল মহিলার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:৪৫ পিএম

স্মার্টফোন থেকে অনলাইনে পিজ্জা আর ড্রাইফ্রুট অর্ডার করেছিলেন। মূল্য চোকাতে গিয়ে বেশ কয়েক হাজার টাকা হারান। এরপর সেই হারানো অর্থ ফিরে পেতে গিয়ে বড়সড় প্রতারণা চক্রের পাল্লায় পড়ে গেলেন মুম্বাইয়ের এক মহিলা। খোয়ালেন ১১ লাখ রুপিরও বেশি।

বাণিজ্যনগরের অন্ধেরির বাসিন্দা ওই মহিলা মুম্বাই পুলিশের সাইবার অপরাধ বিভাগে অভিযোগ জানানোর পরেই প্রতারণার ঘটনাটি প্রকাশ্যে আসে। মহিলার অভিযোগের ভিত্তিতে তথ্য ও প্রযুক্তি আইনে এফআইআর দায়ের করেছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই মহিলা গত বছর জুলাই মাসে একদিন অনলাইনে পিজ্জা অর্ডার করেন। অর্ডার সম্পূর্ণ হওয়ার আগেই কোনওভাবে মহিলার অ্যাকাউন্ট থেকে ৯ হাজার ৯৯৯ রুপি কেটে নেওয়া হয়। একই ভাবে গত বছর ২৯ অক্টোবরে অনলাইনে ড্রাইফ্রুট অর্ডার করার সময় খোয়া যায় তার ১ হাজার ৪৯৬ রুপি। সেই টাকা ফেরত পেতে গুগল সার্চ করে একটি নম্বরে ফোন করে বসেন মহিলা।

সেই নম্বরটিই ছিল এক প্রতারকের। প্রতারক মহিলাকে একটি অ্যাপ ডাউনলোড করতে বলে তার ফোনে। বিভ্রান্ত মহিলা সেই নির্দেশ পালন করেন। এরপর ওই অ্যাপের মাধ্যমেই মহিলার ব্যক্তিগত তথ্য হাতায় প্রতারক। মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেয় ১১ লাখ ৭৮ হাজার টাকা। একদিনে অবশ্য গোটা টাকাটা সরায়নি প্রতারক। মহিলা জানান, গত ১৪ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে তার অ্যাকাউন্ট থেকে ওই টাকা ডেবিট হয়।

অ্যাকাউন্ট থেকে যে তার যাবতীয় গচ্ছিত টাকা গায়েব হয়ে গিয়েছে তা অবশ্য পরে বুঝতে পারেন মহিলা। এরপরই মুম্বই পুলিশের সাইবার অপরাধ বিভাগে অভিযোগ জানান তিনি। পুলিশ জানিয়েছে, প্রত্যেকবার মহিলাকে বোকা বানিয়েছে প্রতারক। আমরা তদন্ত শুরু করেছি। সূত্র: এনডিটিভি।

 

 



 

Show all comments
  • নওরিন ১৬ জানুয়ারি, ২০২২, ৫:১৪ পিএম says : 0
    সবাইকে সাবধান হতে হবে
    Total Reply(0) Reply
  • গোলাম কাদের ১৬ জানুয়ারি, ২০২২, ৫:১৬ পিএম says : 0
    পেমেন্ট অন ডেলিভারি সবচেয়ে বেটার অপশন
    Total Reply(0) Reply
  • গোলাম কাদের ১৬ জানুয়ারি, ২০২২, ৫:১৭ পিএম says : 0
    সব জায়গায়ই এরকম প্রতারক চক্র আছে
    Total Reply(0) Reply
  • আবদুর রহমান ১৬ জানুয়ারি, ২০২২, ৫:১৮ পিএম says : 0
    আমাদের দেশের সাইবার ইউনিট আরও সক্রিয় হলে এরকম অনেক প্রতারক চক্রকে ধরতে পারবে
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ১৬ জানুয়ারি, ২০২২, ৫:১৯ পিএম says : 0
    এখন থেকে সবাইকে অনলাইন লেনদেনের ক্ষেত্রে খুব সতর্ক হতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ