Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

সিদ্ধিরগঞ্জে ইভিএমে ভোটগ্রহণে ধীরগতি, সমস্যা হচ্ছে বয়স্কদের

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ৩:১৯ পিএম
বুঝলে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে কষ্ট নেই। মাত্র কয়েক সেকেন্ডে পছন্দের প্রার্থীকে ভোট দেওয়া যায়। তবে বয়স্ক ব্যক্তিদের ভোট দিতে কিছুটা সমস্যায় হচ্ছে। নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জ এলাকায় বিভিন্ন কেন্দ্রে নারীদের ভোটগ্রহণে ধীরগতি দেখা গেছে। দীর্ঘসময় সারিতে দাঁড়িয়েও ভোট দিতে পারছেন না তারা। ইভিএমে ভোট দিতে গিয়ে নারীরা বেশি ভোগান্তিতে পড়েছেন। বয়স্ক নারীদের অনেকেরই ফিঙ্গার প্রিন্টে সমস্যায় পড়তে হচ্ছে। ফলে ভোটগ্রহণে দেরি হচ্ছে।
মিজমিজি পাইনাদি ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ফয়জুর রহমান দৈনিক ইনকিলাবকে বলেন, সকাল ৮টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত ৪০ শতাংশ ভোট কাস্ট হয়েছে।
তিনি বলেন, নারীরা ইভিএমে অভ্যস্ত নয়। তাদেরকে সবকিছু শিখিয়ে দিতে হচ্ছে। ভোটারদের অধিকাংশই বয়স্ক হওয়ায় ফিঙ্গার প্রিন্ট পেতে ঝামেলা হচ্ছে। দফায় দফায় চেষ্টার পর ফিঙ্গার প্রিন্ট মেলানো যাচ্ছে।
এদিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ভোটের পরিবেশ সুষ্ঠু ও নিরাপদ রাখতে সকাল থেকে সিটি কর্পোরেশন প্রতিটা ওয়ার্ডে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে টহল দিচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। বিজিবি সদস্যরা তাদের টহল কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। প্রতিটি কেন্দ্রের বাইরে বিজিবির একাধিক গাড়ি টহল এবং নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। এদিকে বয়স্ক অসুস্থ ভোটারদের বিজিবি সদস্যরা ভোটকেন্দ্রের কক্ষে নিয়ে যেতে দেখা গেছে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) ১নং ওয়ার্ড কেন্দ্র ঘুরে এমন চিত্র দেখা গেছে।
বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অতিরিক্ত পরিচালক (মেজর) এস এম হাবিব ইবনে জাহান জানার, নির্বাচনে ভোটের পরিবেশ সুষ্ঠু ও নিরাপদ রাখতে সিটি কর্পোরেশন ওয়ার্ডে টহল দিচ্ছে এবং বয়স্ক অসুস্থ ভোটারদের কেন্দ্রের ভিতরে নিয়ে যেতে আমাদের সদস্যরা সাহায্য করছে। 
নাসিক ১,২,৩ ওয়ার্ডে পুরুষদের কেন্দ্রের বাইরে তেমন ভিড় না থাকলেও নারীরা দীর্ঘ সারিতে দাঁড়িয়ে আছেন। দেড় থেকে দুই ঘণ্টা দাঁড়িয়ে থেকেও অনেকে বুথে ঢুকতে পারেননি বলে অভিযোগ নারী ভোটারদের। আবার ভোটার নাম্বারের সাথে ভোটার কক্ষ নাম্বার খুঁজতে হয়রানি শিকার হচ্ছে অনেক নারী ভোটার। নার্গিস বেগম নামে এক নারী ভোটার জানার দেড় ঘণ্টা লাইনে দারিয়ে থাকার পরে কক্ষের কাছে গিয়ে শুনি আমার ভোট অন্য কক্ষে সেখানে যাওয়ার পরে বলে নিচের কক্ষে যেতে এমন অনেক নারী ভোটার অভিযোগ করেন।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাসিক নির্বাচন

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ