Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন বছরের প্রথম অধিবেশন শুরু, ভাষণ দিচ্ছেন প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ৫:০৯ পিএম

নতুন বছরের প্রথম ও একাদশ জাতীয় সংসদের ১৬’শ অধিবেশন শুরু হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ রবিবার বিকাল ৪টায় জাতীয় সংসদের অধিবেশন শুরু হয়। বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা যোগ দিয়েছেন। এর আগে প্রেসিডেন্ট প্লাজা দিয়ে প্রেসিডেন্ট আবদুল হামিদকে সংসদ ভবনে স্বাগত জানানো হয়। সংবিধানের ৭৩ অনুচ্ছেদ অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে তিনি ভাষণ প্রদান করছেন।

করোনাকালের স্বাস্থ্যবিধি মেনে কোভিড-১৯ টেস্ট সনদ দেখিয়ে তালিকাভুক্ত এমপি, কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিকরা সংসদে প্রবেশ করেন। ট্যানেলের গেটে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হয়েছে সবাইকে। অধিবেশন কক্ষে নির্দিষ্ট আসন ফাঁক রেখে এমপিরা আসন গ্রহণ করেছেন। সবার মুখে মাস্ক আছে কীনা না নিশ্চিত করা হয়েছে। স্বাস্থ্যবিধি রক্ষার এ ধারাবাহিকতা প্রতিটি বৈঠকে অব্যাহত রাখা হবে। রোষ্টার ধরে সংসদ সদস্যরা অধিবেশনে অংশ নিবেন। তবে সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ (বর্তমানে তিনি অসুস্থ হয়ে দেশের বাইরে রয়েছেন), বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙা সংসদের প্রতিটি বৈঠকে অংশ নিতে পারবেন।

বৈঠকের শুরুতেই স্পিকার সভাপতিমণ্ডলীর নাম ঘোষণা করেন। তারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অধিবেশনে সভাপতিত্ব করেন। এরপর প্রাক্তন প্রতিমন্ত্রী আফছার উদ্দীন খানসহ সাবেক সংসদ সদস্যদের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়। প্রেসিডেন্টের ভাষণের পর সংসদের অধিবেশন মুলতবি করা হবে। পরবর্তী কার্যদিবসের প্রেসিডেন্টের ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আনা হবে এবং অধিবেশন শেষ হওয়া পর্যন্ত প্রস্তাবের ওপর আলোচনা অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ