Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

একদিনে করোনা শনাক্ত ৫ হাজার ছাড়ালো, মৃত্যু ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ৫:৪৭ পিএম | আপডেট : ৫:৫৪ পিএম, ১৬ জানুয়ারি, ২০২২

দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৫ হাজার ২২২ জন। শনাক্তের হার দাঁড়িয়েছে ১৭ দশমিক ৮২ শতাংশে। করোনায় এ পর্যন্ত দেশে ২৮ হাজার ১৪৪ জনের মৃত্যু হয়েছে; শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ১৭ হাজার ৭১১ জনে।

আজ রবিবার (১৬ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। শনিবার জানানো হয়, আগের ২৪ ঘণ্টায় করোনায় ৭ জনের মৃত্যু হয়; শনাক্ত হন ৩ হাজার ৪৪৭ জন; শনাক্তের হার ছিল ১৪ দশমিক ৩৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৯৩ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫২ হাজার ৮৯৩ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ৬৪২ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৯ হাজার ৩০৫টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৮২ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৫ জন পুরুষ, ৩ জন নারী। ঢাকা বিভাগে মারা গেছেন ৪ জন। চট্টগ্রামে ৩ ও সিলেটে ১ জন মারা গেছেন। ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১৬ জানুয়ারি, ২০২২, ৯:৫৮ পিএম says : 0
    সুনির্দিষ্ট ভাবে বলতে পারি আল্লাহর জমিনজুড়ে ভয়াবহ গজব আজাব চলছে পৃথিবী জুড়ে। পরাশক্তি আমেরিকা লন্ড বন্ড হয়ে যাচ্ছে পৃথিবীর শক্তিধর রাষ্ট্র গুলোর ভয়ানক চিত্র দেখা যাচ্ছে। অদ‍্যকোটির উপরেমৃত্যু কোটি কোটি আক্রান্ত অবিরাম গতিতে নতুন নতুন ভাইরাসে মানুষ আক্রান্ত হচ্ছে। মানুষের মাঝে এই ভয়ংকর বিপদ হতে মুক্ত হওয়ার জন্যে পারিবারিক ভাবে সামাজিক ভাবে রাষ্ট্রীয়ভাবে উদ্যোগ নেই। ভাইরাস কি? ভাইরাসের জীবন দানকারী কে? ভাইরাস শরীরে পরিবর্তন কারীকে? কেন পৃথিবীতে একেক জায়গাই একেক রকমের আক্রমণ আক্রান্ত মৃত্যুর পরিসংখ্যান হচ্ছে? আরও ভয়ংকর ভাইরাস কি আগমন ঘটবে? সত্যিই মানুষের মাঝে জীবনে ও মৃত্যুর পরকালের হিসাব নিকাশ জান্নাত ভয়ংকর জাহান্নামের শাস্তির কিছুর হুশ জ্ঞান নেই। শয়তান এতবেশী মানুষ বিপদ গামী করছে যে মহামারী বিপদেও মানুষ হাসি তামাশা মধ্যেই যে কোন মুহুর্তে যে কেও আক্রান্ত মৃত্যুর পরোয়ানা অদৃশ্য ভাইরাস বাতাসের মাঝেই। বাস্তবতা হচ্ছে মানুষের মন হিস্র পশুর মত শক্ত হয়ে গেছে। আখেরাতের হিসাব শয়তান যে কুমন্ত্রণাদাতা সেটি মানুষ ভুলেই গেছে। এটি আখেরি জমানা বেহায়াপনা বেপর্দা জঘন্যতম উলঙ্গপনা কে মানুষ আধুনিকতা মনে করছে। হিতাহিত জ্ঞান শূণ্য হয়ে যাচ্ছে। হুজুরের অভাব নাই ওয়াইজেরও অভাব নাই। মানুষ হেদায়েতের নৈতিকতার মাঝে নেই। এখনই বিরাট দায়িত্ব প্রত‍্যেক মুসলমানদের আল্লাহর সাহায্য চাওয়া শয়তানের কুমন্ত্রনা হতে বাচার একমাত্র আল্লাহ্ যাকে হেদায়েতের মাধ্যমে রহমতের মাধ্যমে বাচাবেব একমাত্র তিনিই নিরাপদ। চারিদিকে জলন্ত অগ্নিগিরি আগুনের লেলিহান শিখার মত ঈমান আকিদা নষ্ট হওয়ার পরিবেশ। বাচার পথ দিন দিন শেষ হয়ে যাচ্ছে। আল্লাহর পবিত্র দরবারে সেজদায় পড়ে প্রার্থনা দূনিয়া আখেরাতের শ্রেষ্ঠ দৌলত আল্লাহ আমাদের হেফাজত করুন। আমাদের ঈমান আকিদা ইজ্জত রক্ষা করুন। মহামারীর মহাবিপদের দিনে আল্লাহ্ আমাদের দেশের উপর রহমত করুন। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ