Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেভার রাতে ‘মাঠে’ মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

কোভিডের ছোবল, চোটের ধাক্কা ও আফ্রিকা কাপ অব নেশন্সে জাতীয় দলগুলোর জন্য খেলোয়াড় ছাড়তে হয়েছে ক্লাবগুলোকে। তাতে বেশ কিছু তারকা ফুটবলারের অনুপস্থিতির পরও রোমাঞ্চ ছড়াচ্ছে ইউরোপিয়ান ফুটবল। তবে গতপরশু রাতে সবচাইতে আলো ছড়িয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ। অ্যাস্টন ভিলার জার্সিতে অভিষেকে আলো ছড়ালেন ফিলিপে কৌতিনিয়ো, তাতে ক্রিস্টিয়ানো রোনালদোহীন ম্যানচেস্টার ইউনাইটেডকে হারাল দলটি। চেলসিকে হারিয়ে শীর্ষস্থান আরও শক্ত করল ম্যানচেস্টার সিটি। এদিকে ফ্রেঞ্চ লিগ ওয়ানে টানা দুই ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা পেছনে ফেলে জয়ে ফিরেছে লিওনেল মেসি, নেইমারহীন পিএসজি। আর জার্মান বুন্দেসলিগায় ছুটছেই গোলমেশিন রবের্ত লেভান্দোভস্কি। হ্যাটট্রিক দিয়ে ৩০০ গোলের চুঁড়ায় উঠেছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার।

ঝলমলে কৌতিনিয়ো
কথা থাকলেও নিতম্বে চোটে ম্যাচটি খেলা হয়নি দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর। তবে আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াইটা ঠিকই হলো জমজমাট। দুই গোলে এগিয়ে গিয়ে ম্যানইউ ধরে রাখতে পারল না ব্যবধান। অ্যাস্টন ভিলার জার্সিতে অভিষেকে আলো ছড়ালেন ফিলিপে কৌতিনিয়ো। পাঁচ মিনিটের ঝড়ে রালফ রাংনিকের দলকে রুখে দিল স্টিভেন জেরার্ডের দল। ভিলা পার্কে প্রিমিয়ার লিগের রোমাঞ্চকর ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। ব্রুনো ফের্নান্দেসের জোড়া গোলে ইউনাইটেড এগিয়ে যাওয়ার পর ব্যবধান কমান জ্যাকব র ্যামজি। সমতা টানেন কৌতিনিয়ো।
পাঁচ দিন আগে এফএ কাপের তৃতীয় রাউন্ডে ওল্ড ট্র্যাফোর্ডে দুই দলের লড়াইয়ে ১-০ গোলে জিতেছিল ইউনাইটেড। এবার সম্ভাবনা জাগিয়েও পারল না তারা। লিগে টানা দুই ম্যাচে পয়েন্ট হারাল ম্যানচেস্টারের দলটি। গত রাউন্ডে ঘরের মাঠে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে হেরেছিল ১-০ গোলে।
ম্যানসিটির টানা ১২
লিগ টেবিলের উপরের দুই দলের লড়াই তেমন জমল না। পুরোটা সময়ই দ্বিতীয় সেরা হয়ে রইলো চেলসি। ম্যানচেস্টার সিটিও অবশ্য পারেনি নিজেদের সেরা রূপে মেলে ধরতে। তবে কেভিন ডে ব্রুইনের চমৎকার গোলে তারা কাক্সিক্ষত জয় পেয়েছে ঠিকই। ইতিহাদ স্টেডিয়ামের ম্যাচটি ১-০ গোলে জিতে পয়েন্ট তালিকায় শীর্ষস্থান আরও শক্ত করল লিগে টানা ১১ জয়ের আত্মবিশ্বাস নিয়ে নামা সিটি। চেলসির চেয়ে ১৩ পয়েন্টে এগিয়ে গেল পেপ গার্দিওলার দল। আসরে প্রথম দেখায় গত সেপ্টেম্বরে চেলসির মাঠে গাব্রিয়েল জেসুসের একমাত্র গোলে জিতেছিল সিটি।
ইংল্যান্ডের শীর্ষ লিগে শিরোপা ধরে রাখার অভিযানে এই নিয়ে টানা ১২ ম্যাচ জিতল সিটি। অন্যদিকে, লিগে টানা তিন ম্যাচ জয়শূন্য রইলো চেলসি। আগের দুই রাউন্ডে তারা ড্র করেছিল ব্রাইটন ও লিভারপুলের বিপক্ষে, দুটিই ঘরের মাঠে।
আর্সেনাল-টটেনহ্যাম ম্যাচ স্থগিত
আর্সেনালের এখন দল গঠন করাই কঠিন হয়ে পড়েছে। একারণে দলটির আবেদনের প্রেক্ষিতে প্রিমিয়ার লিগে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে তাদের ম্যাচটি স্থগিত করা হয়েছে। ম্যাচটি হওয়ার কথা ছিল টটেনহ্যামের মাঠে। সব মিলিয়ে চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে এই নিয়ে ২১টি ম্যাচ স্থগিত হলো।
লিগে ২০ ম্যাচে ১১ জয় ও দুই ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে মিকেল আর্তেতার দল। ৩৩ পয়েন্ট নিয়ে ছয় নম্বর স্থানে আছে টটেনহ্যাম। তারা অবশ্য ম্যাচ খেলেছে দুটি কম। ২২ ম্যাচে ১৮ জয় ও দুই ড্রয়ে ৫৬ পয়েন্ট নিয়ে শীর্ষে সিটি। শেষ ছয় রাউন্ডে মাত্র একটি জয় পাওয়া চেলসির পয়েন্ট ৪৩। দুই ম্যাচ কম খেলা লিভারপুল ৪২ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বর। ২১ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে চার নম্বরে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। ২০ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আর্সেনাল।
হ্যাটট্রিকে লেভার ৩০০
গোলমেশিন রবের্ত লেভান্দোভস্কিকে থামানোর কোনো উপায়ই যেন জানা নেই প্রতিপক্ষ দলগুলোর। বুন্দেসলিগায় গত আসরে রেকর্ড গড়ার পর এবারও একই ছন্দে গোল করে চলেছেন তিনি। সেই ধারাবাহিকতায় এবার কোলনের জালে হ্যাটট্রিক করার পথে প্রতিযোগিতাটিতে তিনশতম গোলের মাইলফলক স্পর্শ করেছেন পোলিশ তারকা। কোলনের মাঠে স্থানীয় সময় বিকেলের ম্যাচটি ৪-০ গোলে জিতেছে বায়ার্ন মিউনিখ। এই নিয়ে বুন্দেসলিগায় টানা ৬৬ ম্যাচে গোল পেল বায়ার্ন।
জার্মানীর শীর্ষ লিগের গত আসরে রেকর্ড ৪১ গোল করা লেভান্দোভস্কি চলতি আসরে এ পর্যন্ত করেছেন ২৩ গোল, ১৯ ম্যাচে। প্রতিযোগিতাটির ইতিহাসে তার চেয়ে বেশি গোল কেবল জার্ড মুলারের (৩৬৫)। ৩৩ বছর বয়সী এই স্ট্রাইকার যেভাবে ছুটে চলেছেন, এই রেকর্ডটিও হয়তো একদিন নিজের করে নেবেন তিনি।
এই নিয়ে ১৯ ম্যাচে ১৫ জয় ও এক ড্রয়ে টানা ৯ বারের চ্যাম্পিয়নদের পয়েন্ট ৪৬। দ্বিতীয় স্থানে থাকা বরুশিয়া ডর্টমুন্ডের পয়েন্ট ৪০।
পিএসজির জয় দেখলেন মেসি
টানা দুই ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা পেছনে ফেলে লিগ ওয়ানে জয়ে ফিরেছে পিএসজি। দুই অর্ধের দুই গোলে ব্রেস্তকে সহজেই হারিয়েছে মাওরিসিও পচেত্তিনোর দল। প্যারিসে লিগ ম্যাচে ২-০ গোলে জিতেছে পিএসজি। কিলিয়ান এমবাপে দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান টিলো কেরার। লিগে গত দুই রাউন্ডে যথাμমে লরিয়ঁ ও লিওঁর বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল প্যারিসের দলটি।
করোনাভাইরাস থেকে লিওনেল মেসি সেরে উঠলেও তাকে আরও সময় দিতে এই ম্যাচেও স্কোয়াডে রাখেননি পিএসজি কোচ পচেত্তিনো। তবে আর্জেন্টাইন তারকা সস্ত্রীক ঠিকই ঠিলেন গ্যালারিতে, দেখেছেন দলের জয়। ২১ ম্যাচে ১৫ জয় ও পাঁচ ড্রয়ে ৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পিএসজি। সমান ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে দুইয়ে নিস। দুই ম্যাচ কম খেলে ৩৬ পয়েন্ট নিয়ে তিনে আছে মার্সেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেভার রাতে ‘মাঠে’ মেসি

১৭ জানুয়ারি, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ