Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

আতশবাজি ফানুস বন্ধে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

খ্রিস্টীয় নববর্ষে কিংবা উৎসবে আতশবাজি পোড়ানো ও ফানুস ওড়ানো বন্ধের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। গতকাল রোববার সুপ্রিমকোর্টের অ্যাডভোকেট মিজানুর রহমান এ রিট করেন। রিটে নববর্ষ বা উৎসবে শহর এলাকায় ফানুস ওড়ানো পুরোপুরি নিষিদ্ধ চাওয়া হয়েছে। একই সঙ্গে রুল জারির আরজি জানানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। এছাড়াও রিটে থার্টিফার্স্ট নাইটে আতশবাজির আতংকে মারা যাওয়া শিশু উমায়েরের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।
উল্লেখ্য, এর আগে খ্রিস্টীয় নববর্ষের রাতে (থার্টি ফার্স্ট নাইট) আতশবাজির শব্দে ভয় পেয়ে অসুস্থ হয়ে তানজিম উমায়ের নামে এক শিশুর মৃত্যু হয়। জন্ম থেকেই হৃদরোগে ভুগতে থাকা শিশুটি মাত্র চার মাস ১৯ দিন বয়সী ছিল। উমায়েরের পরিবার রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা। গত ৩১ ডিসেম্বর রাতে অসুস্থ হয়ে পড়লে পরদিন শনিবার শিশুটিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে। এছাড়াও থার্টি ফার্স্ট নাইটে ফানুস ওড়ানোকে কেন্দ্র করে রাজধানীতে দশের অধিক জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আতশবাজি ফানুস বন্ধে রিট

১৭ জানুয়ারি, ২০২২
আরও পড়ুন